দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫২ জন প্রার্থীই ঈগল প্রতীক

admin
  • আপডেট টাইম : ডিসেম্বর ২১ ২০২৩, ১৫:০৭
  • 547 বার পঠিত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলনিরপেক্ষ প্রার্থীদের প্রায় অর্ধেকই “ঈগল” প্রতীকে ভোটের লড়াইয়ে নামছেন। বিশেষ করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নেতা যারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন তারা এই প্রতীকটিকে পছন্দ করেছেন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দ্বাদশ সংসদ নির্বাচনে ১৮৯৫ জন প্রার্থীর মধ্যে ৩৮২ জন দলীয় প্রতীক ব্যবহার করছেন না। তাদের মধ্যে ১৫২ জন প্রার্থীই “ঈগল” প্রতীক বেছে নিয়েছেন।

বিএনপি ও সমমনা দলগুলোর বর্জনের ভোটে মাঠে রয়েছে ২৭টি দল। এদের মধ্যে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরাই নির্বাচনী হাওয়া বইয়ে দিচ্ছেন। ভোটকেন্দ্রে ভোটার টানতে ক্ষমতাসীন দলের এই কৌশল এখন পর্যন্ত বেশ সফল বলে মনে করছেন বিশ্লেষকেরা। অনেক আসনেই নৌকার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে এই সতন্ত্রদের সঙ্গে। আর তাদের অধিকাংশই বেছে নিয়েছেন ঈগল।

ঈগল প্রতীক বেছে নেওয়ার পেছনে ভোটের মাঠে “শক্তি-সামর্থ্য”র আলোচনা থাকলেও প্রার্থীরা বলছেন, ঈগল প্রতীক অন্য প্রতীকের চেয়ে দেখতে সুন্দর, তাই তারা এই প্রতীকটি চেয়েছিলেন। সামাজিক যোগাযোগমাধ্যমের আলোচনায় বলা হচ্ছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী যারা রয়েছেন, তাদের বেশিরভাগই নির্বাচনী লড়াইয়ে প্রতীক হিসেবে ঈগলকেই বেছে নেওয়ার প্রতি ঝুঁকেছেন।

তবে প্রার্থীরা বলছেন, প্রতীক নির্বাচনের সময় কোন প্রতীক সাধারণ মানুষের কাছে বেশি বোধগম্য ও আকর্ষণীয় হবে, সেদিকে লক্ষ্য রাখা হয়েছে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর