ব্রকলি চাষে স্বপ্ন দেখছেন চুনারুঘাটের কৃষকেরা

admin
  • আপডেট টাইম : ডিসেম্বর ২১ ২০২২, ২০:১০
  • 566 বার পঠিত
ব্রকলি চাষে স্বপ্ন দেখছেন চুনারুঘাটের কৃষকেরা

হবিগঞ্জ প্রতিনিধি \ হবিগঞ্জের চুনারুঘাটে দিন দিন জনপ্রিয় হচ্ছে পুষ্টি গুন সম্পন্ন ব্রকলি চাষ। শীতকালীন বিভিন্ন সবজি চাষের পাশাপাশি ব্রকলি চাষে অধিক লাভবানও হচ্ছেন কৃষকরা। স্থানীয় বাজারগুলোতে বর্তমানে প্রতি কেজি ব্রকলি বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকায়। সবজি বিক্রেতারা কৃষকদের কাছ থেকে প্রতি কেজি ব্রকলি কিনছেন ৪০-৪৫ টাকায়। ফুলকপির মতো দেখতে গাঢ় সবুজ রঙের এই সবজির চাষ পদ্ধতিও ফুলকপির মতোই। গবেষনায় দেখা গেছে, ব্রকলিতে উচ্চমাত্রার ভিটামিন সি রয়েছে। দিনে মাত্র ১০০ গ্রাম ব্রকলি শরীরে প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদার ১৫০% পূরণ করতে পারে। এতে ফাইটোনিউট্রিয়েন্টস থাকায় হৃদরোগ, বহুমুত্র এবং ক্যান্সার প্রতিরোধী হিসেবে কাজ করে।
চুনারুঘাট সদর ইউনিয়নের নরপতি এলাকায় সরেজমিনে দেখা যায়, একই এলাকার কৃষক ইসমাঈল মিয়া তার ব্রকলি ক্ষেতে কাজ করছেন। তার সাথে কথা বলে জানা যায়, তিনি এ বছর ২ বিঘা জমিতে ৬ হাজার ব্রকলির চারা রূপন করেছেন। বর্তমানে বিক্রয় উপযোগী হয়েছে ব্রকলি। জমি প্রস্তুতি থেকে এই পর্যন্ত তার খরচ হয়েছে ৪০ হাজার টাকা। ফলন ভালো হওয়ায় ১ লক্ষ ২০ হাজার টাকা বিক্রির আশা করছেন তিনি।
পার্শ্ববর্তী উবাহাটা ইউনিয়নের গোপালপুর গ্রামের কৃষক ফারুক আহমেদ জানান, তিনি ৫ বছর আগে প্রথম ব্রকলি চাষ করেছিলেন। বর্তমানে তার কাছ থেকে পরামর্শ নিয়ে অনেকেই ব্রকলি চাষ করছেন। এবারও তিনি ৫ বিঘা জমিতে ব্রকলি চাষ করেছেন। বর্তমান বাজারে ব্রকলির ব্যাপক চাহিদা রয়েছে। সপ্তাহ খানের মধ্যে তার ব্রকলি বিক্রয় যোগ্য হবে বলেও জানান তিনি। উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, এবছর চুনারুঘাট উপজেলায় ১৪ হেক্টর জমিতে ব্রকলি আবাদ হয়েছে। যা গত বছরের তুলনায় ৫ গুন বেশি।
চুনারুঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাহিদুল ইসলাম বলেন, আমরা সবসময় কৃষকদেরকে উচ্চ মুল্যের সবজি চাষে উৎসাহিত করি। ব্রকলি পুষ্টিগুন সমৃদ্ধ একটি সবজি। বাজারে এর প্রচুর চাহিদা রয়েছে। আমরা কৃষি বিভাগ থেকে ব্রকলি চাষিদেরকে সার্বক্ষণিক পরামর্শ ও সহযোগীতা করে যাচ্ছি।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর