অবশেষে সোনালী ট্রফিতে মেসির স্বপ্নপূরণ

admin
  • আপডেট টাইম : ডিসেম্বর ১৮ ২০২২, ২১:৫৫
  • 602 বার পঠিত
অবশেষে সোনালী ট্রফিতে মেসির স্বপ্নপূরণ

আখলাছ আহমেদ প্রিয় \
বেদনার চোখে ফ্রান্সকে হারিয়ে অবশেষে কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা। এই জয়ের মধ্য দিয় ৩৬ বছর পর শিরোপা জিতলো আর্জেন্টাইনরা। আর এবার কাতার বিশ্বকাপ জয়ে অবশেষে স্বপ্ন পূরণ হল মেসির।
এদিকে, আর্জেন্টিনার জয়ে হবিগঞ্জ শহরজুড়ে বাধ ভাঙ্গা আনন্দ উল্লাসে মেতে উঠেন মেসি ভক্তরা। খেলা শেষে জয়ের উল্লাসে রাত ১ টার দিকে মেসি ভক্তরা শহরের বিভিন্ন সড়কে নেমে আসেন । মিছিল নিয়ে প্রদক্ষিন করেন শহরের বিভিন্ন এলাকা। বম ফুটান নিজেদের ইচ্ছেমতো। এর আগে শহরের বিভিন্ন পয়েন্টে বড় পর্দায় ফাইনাল ম্যাচটি উপভোগ করেন ফুটবল প্রেমিরা। তবে শহরে অনাকাঙ্খিত ঘটনা এড়াতে সর্তক অবস্থানে ছিল স্থানীয় প্রশাসন। আর্জেন্টাইন ভক্তদের মিছিলের আগ মূহুর্তে শহরের বিভিন্ন পয়েন্টে পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা যায়।
গতকাল রবিবার রাত ৯ টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা। আর এ ফাইনাল খেলা যেন ফাইনালের মতোই হলো। শ্বাসরুদ্ধকর ফাইনাল ম্যাচ শুরুর মাত্র ২৩ মিনিটে পেনাল্টি পেয়ে গোল করেন মেসি ও ৩৬ মিনিটে ডি মারিয়ার গোলে ৭৯ মিনিট পর্যন্ত (২-০) গোলে এগিয়ে থেকে জয়ের অপেক্ষায় ছিল আর্জেন্টাইনরা। এরপর মাত্র দুই মিনিটে ২ গোল করে ফ্রান্সকে সমতায় ফেরান কিলিয়ান এমবাপ্পে। নির্ধারিত ৯০ মিনিটের খেলায় ২-২ ব্যবধানে ড্র হওয়ার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। পরে অতিরিক্ত সময়ে প্রথমে গোল করে (১০৮ মিনিটে) আর্জেন্টিনাকে ফের এগিয়ে নেন লিওনেল মেসি। তবে এর ব্যবধান ঠিকেনি বেশিক্ষন। মাত্র ১০ মিনিটের ব্যবধানে (১১৮ মিনিটে) পেনাল্টি থেকে গোল করে হ্যাটট্রিক করার মধ্য দিয়ে ফ্রান্সকে ফের সমতায় (৩-৩) ফেরান এমবাপ্পে। ১২০ মিনিটের খেলা ৩-৩ ড্র হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। অবশেষে টাইব্রেকারে ৪-২ গোলের ব্যবধানে জিতে তৃতীয় শিরোপা নিশ্চিত করে লিওনেল মেসির আর্জেন্টিনা।
জানা যায়, আর্জেন্টিনা এ নিয়ে ছয়বার বিশ্বকাপের ফাইনালে খেলে। ১৯৭৮ ও ১৯৮৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল লাতিন আমেরিকান দলটি। এর আগে ১৯৩০, ১৯৯০ ও ২০১৪ সালের ফাইনালে উঠে রানার্সআপ হয় সন্তুষ্ট থাকে আর্জেন্টিনা। অন্যদিকে এটা ছিল ফ্রান্সের চতুর্থবার বিশ্বকাপ ফাইনাল। এর আগে ১৯৯৮ সালের পর ২০১৮ সালে শিরোপা জিতে নেয় ফরাসিরা। টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল কিলিয়ান এমবাপ্পেদের। তবে সেই স্বপ্ন পূরণ হয়নি ফরাসিদের।
এদিকে, ম্যাচসেরা পুরস্কার গোল্ডেন বল জিতেছেন মেসি। তবে গোল্ডেন বুট জিতেছেন ফ্রান্সের এমবাপ্পে। ফুটবল ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর বিশ্বকাপ ফাইনাল শেষে শিরোপা উঁচিয়ে ধরেন লিওনেল মেসি। তবে আর্জেন্টাইন ফরোয়ার্ডের স্বপ্ন প্রায় কেড়েই নিচ্ছিলেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। এমনকি মেসির জোড়া গোলের বিপরীতে হ্যাটট্রিক করেছিলেন ফরাসি ফরোয়ার্ড। কিন্তু ম্যাচ সেরা পুরস্কার জিতে শেষ হাসি হেসেছেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি। অবশ্য গোলের সংখ্যায় ঠিকই মেসিকে ছাড়িয়ে গেছেন এমবাপ্পে। যে কারণে বিশ্বকাপের গোল্ডেন বুট জিতে নিয়েছেন এই ২৩ বছর বয়সী তরুণ।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর