হবিগঞ্জে ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার

admin
  • আপডেট টাইম : নভেম্বর ২১ ২০২২, ২১:৩৬
  • 524 বার পঠিত
হবিগঞ্জে ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার

আখলাছ আহমেদ প্রিয়, হবিগঞ্জ \

হবিগঞ্জের বানিয়াচংয়ে বিশ^খ্যাত ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার করে ‘রামনাথ বিশ্বাস স্মৃতি পাঠাগার’ এর নামে একটি সাইনবোর্ড টানানিয়ে দিয়েছে উপজেলা প্রশাসন। গতকাল সোমবার দুপুরে বানিয়াচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের সার্ভেয়ার মোঃ হাবিবুর রহমান ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা রেজাউল করিমসহ ভূমি অফিসের কর্মকর্তারা উপস্থিত হয়ে উদ্ধারকৃত স্থানে সাইনবোর্ড টানিয়ে দেন। এসময় বানিয়াচং থানার এসআই রাকিব হোসেনের নেতৃত্বে একদল পুলিশ তাদেরকে সহযোগীতা করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ বলেন, এই ভূমি আমাদের ১/১ খতিয়ানভূক্ত। এই ভূমি আমাদের দখলে রয়েছে। সময় সুযোগে এবং বরাদ্ধ সাপেক্ষে এই ভূমিতে রামনাথ বিশ^াসের নামে ‘স্মৃতি পাঠাগার’ স্থাপন করা হবে। জেলা প্রশাসকের নামে রেকর্ডভূক্ত ১/১ নং খতিয়ানের ১ একর ১৬ শতাংশ ভূমি রামনাথ বিশ^াস স্মৃতি পাঠাগারের জন্য প্রস্তাবিত ভূমি উল্লেখ করে সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে।
জানা যায়, বানিয়াচং উপজেলার আমীরখানী মৌজায় ভূপর্যটক রামনাথ বিশ^াসের পারিবারিক ভূ-সম্পত্তির প্রায় সাড়ে ৪ একর ভূমি দীর্ঘদিন যাবত দখল করে রেখেছেন স্থানীয় বাসিন্দা ওয়াহেদ মিয়াসহ তাদের লোকজন। ইতিমধ্যে ৩ একরের চেয়ে বেশি ভূমি ওয়াহেদ মিয়া তাদের নিজেদের নামে রেকর্ডভূক্ত করে নিয়েছেন। এর মধ্যে মোট নয়টি দাগের ১ একর ১৬ শতাংশ ভূমি রেকর্ডভূক্ত করতে পারেনি। সেই ভূমি হবিগঞ্জ জেলা প্রশাসকের নামে রেকর্ডভূক্ত হয়।
ভূপর্যটক রামনাথ বিশ^াসের বসতভিটা বানিয়াচং উপজেলার ২নম্বর ইউনিয়নের বিদ্যাভূষন পাড়ায়। তিনি বাইসাইকেলে বিশ^ভ্রমন করেছিলেন। তার লেখা ভ্রমনবিষয়ক বই রয়েছে প্রায় ৪০টির মত। রামনাথ বিশ^াসের বসতভিটা দেখতে সারাদেশ থেকেই পর্যটক, সাইক্লিস্ট ও সাংবাদিকরা আসেন। কিন্তু দখলদার ওয়াহেদ ও তার লোকজনের দূর্ব্যবহার ও হামলার কারণে বাড়িটি ঘুরে না দেখতে পেয়ে হতাশ হয়ে ফিরে যান অনেকেই। সর্বশেষ গত ১২ সেপ্টম্বর ৪ সাংবাদিক ওই বাড়িটিতে গিয়ে হামলার শিকার হয়েছিলেন।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর