হবিগঞ্জে থামছেই না বালু উত্তোলন \ ৪ লাখ টাকা জরিমানা

admin
  • আপডেট টাইম : নভেম্বর ১৪ ২০২২, ২১:৩৩
  • 585 বার পঠিত
হবিগঞ্জে থামছেই না বালু উত্তোলন \ ৪ লাখ টাকা জরিমানা

আখলাছ আহমেদ প্রিয়, হবিগঞ্জ \

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় যেন কোন মতেই থামছে না অবৈধ ভাবে বালু উত্তোলন। উপজেলার প্রতিটি নদ-নদী ও ছড়া থেকে প্রতিনিয়ত অবৈধ ভাবে তোলা হচ্ছে বালু। এতে করে একদিকে যেমন সরকার হারাচ্ছে রাজস্ব অন্যদিকে ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে এলাকার রাস্তা-ঘাট ও ফসলি জমি। এছাড়াও ট্রাক-ট্রাক্টরযোগে অপরিকল্পিত ভাবে বালু পরিবহনের ফলে দুষিত হচ্ছে এলাকার পরিবেশ। যদিও মাঝে মধ্যে অভিযান চালিয়ে শ্রমিকদের করা হচ্ছে জেল জরিমানা। তবে রাগব বোয়ালরা সবসময় থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। এমতাবস্থায় উপজেলা প্রশাসনকে আরো কঠোর হওয়ার আহবান উপজেলাবাসির।
এদিকে, গতকাল সোমবার অবৈধ বালু উত্তোলন বন্ধে উপজেলার পাইকপাড়া ইউনিয়নের ধুলিয়াবরা এলাকায় অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। যার নেতৃত্বদেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক। অভিযানকালে ইজারা বহির্ভূতভাবে বালু উত্তোলনের অভিযোগে শফিক মিয়া (২৬) নামে এক ব্যক্তিকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে ৪ হাজার ঘনফুট বালু জব্দ এবং অবৈধ বালু উত্তোলনে ব্যবহৃত সরঞ্জামাদি বিনষ্ট করা হয়। স্থানীয়রা বলছেন, শুধু ধুলিয়াবরা-ই নয়, আহম্মদাবাদ, গাজীপুর ও সাটিয়াজুড়ি ইউনিয়নসহ আরো অন্তত অর্ধশতাধিক স্পট থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন হচ্ছে। এসব এলাকায়ও অভিযান চালিয়ে জড়িতদের আইনের আওতায় আনতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক বলেন, অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কোন ছাড় নেই। এমন অভিযান প্রতিনিয়ত চলমান থাকবে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর