অঘটনে শুরু, নাটকীয়তায় শেষ বিশ্বকাপ বাছাই

admin
  • আপডেট টাইম : অক্টোবর ২১ ২০২২, ২০:৩৫
  • 653 বার পঠিত
অঘটনে শুরু, নাটকীয়তায় শেষ বিশ্বকাপ বাছাই

নিজস্ব প্রতিবেদক/ টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের বাছাইপর্বের খেলা শেষ। শনিবার দুপুর ১টায় সিডনিতে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে সুপার টুয়েলভের লড়াই।

বাছাইপর্বে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকাসহ মোট ৮টি দল অংশ নেয়। অস্ট্রেলিয়া বিশ্বকাপের বাছাই পর্বের শুরুতেই অঘটন ঘটিয়ে দেয় নামিবিয়া। আইসিসির এই সহযোগী সদস্য দলটি বিশ্বকাপের অষ্টম আসরের উদ্বোধনী ম্যাচেই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলংকাকে হারিয়ে তাক লাগিয়ে দেয়।

অথচ এই শ্রীলংকাই বিশ্বকাপ খেলতে নামার ঠিক আগে ভারত-পাকিস্তানের মতো শক্তিশালী দলকে হারিয়ে ষষ্ঠবারের মতো এশিয়া কাপ জিতে নিয়েছিল। ফাইনালে শ্রীলংকা হারায় বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তানকে।

এশিয়া কাপ জিতে দেশে ফিরে বীরের সংবর্ধনা পাওয়া দাসুন শানাকার নেতৃত্বাধীন শ্রীলংকা এক মাসের ব্যবধানে অস্ট্রেলিয়া সফরে গিয়ে নামিবিয়ার মতো উঠতি দলের বিপক্ষে হেরে বিশ্বকাপের মূলপর্বে খেলায় দুশ্চিন্তায় পড়ে যায়।

তবে স্বস্তির বিষয় হলো বাছাইপর্বে নিজেদের শেষ দুই ম্যাচে আরব আমিরাত এবং নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন করেছে লংকানরা। কিন্তু দুর্ভাগ্য নামিবিয়ার জন্য।

বিশ্বকাপের শুরুতে শ্রীলংকাকে হারিয়ে চমক দেখানো দলটি, গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে মাত্র ৭ রানে হেরে আসর থেকেই ছিটকে যায়। অথচ তাদেরই সুবর্ণ সুযোগ ছিল সুপার টুয়েলভে খেলার।

আমিরাতের বিপক্ষে ‘অঘোষিত ফাইনালে’ জয় পেলেই রান রেটে এগিয়ে থাকার সুবাদে নেদারল্যান্ডসকে বিদায় করে শ্রীলংকার সঙ্গে সুপার টুয়েলভে যেতে পারত নামিবিয়া। কিন্তু ব্যাটিং বিপর্যয়ের ম্যাচে দলকে জয়ের স্বপ্ন দেখিয়ে যাওয়া ডেভিড ওয়াইজ, ইনিংস শেষ হওয়ার ৩ বল আগে বাউন্ডারিতে ক্যাচ তুলে দিয়ে আউট হতেই সুপার টুয়েলভে খেলা দুঃস্বপ্নে পরিণত হয় নামিবিয়ার জন্য।

আমিরাতের জয়ে শঙ্কামুক্ত হওয়া নেদারল্যান্ডস কোনো বাধা বিপত্তি ছাড়াই শ্রীলংকার সঙ্গে সুপার টুয়েলভ নিশ্চিত করে। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় দিনেও অঘটন ঘটে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকে চমকে দেয় স্কটল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে হেরে ব্যাকফুটে চলে যাওয়া উইন্ডিজ দ্বিতীয় ম্যাচে জয়ে ফিরলেও শেষ ম্যাচটি তাদের জন্য হয়ে যায় ‘অঘোষিত ফাইনালে’র মতো।

শুক্রবার সেই ‘অঘোষিত ফাইনালে’ আয়ারল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটে ১৪৬ রান করা উইন্ডিজ ম্যাচ হারে ৯ উইকেটের বড় ব্যবধানে। উইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বের টিকিট নিশ্চিত করে আইরিশরা। দিনের দ্বিতীয় ম্যাচটিও জিম্বাবুয়ে-স্কটল্যান্ডের জন্য ছিল বাঁচা-মরার লড়াই। সেই লড়াইয়ে স্কটিশদের ৫ উইকেটে হারিয়ে ‘বি’ গ্রুপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করে জিম্বাবুয়ে।

বাছাইপর্বে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলা নিশ্চিত করে ‘এ’ গ্রুপ থেকে শ্রীলংকা-নেদারল্যান্ডস আর ‘বি’ গ্রুপ থেকে জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড। গত বছরের ১৫ নভেম্বরের মধ্যে আইসিসির টি-টোয়েন্টি র্যাং কিংয়ে শীর্ষ আটে থাকার সুবাদে সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলা নিশ্চিত করে ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশ।

সরাসরি বিশ্বকাপের মূলপর্বের টিকিট পাওয়া ৮টি দলকে নিয়ে দুটি গ্রুপ করা হয়। তাদের সঙ্গে যোগ দিয়েছে বাছাইপর্বে যোগ্যতার প্রমাণ দেওয়া আরও ৪টি দল। এই ১২টি দলকে গ্রুপ-১ এবং গ্রুপ-২তে ভাগ করা হয়েছে।

গ্রুপ-১-এ আছে স্বাগতিক অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও গ্রুপপর্ব থেকে আসা শ্রীলংকা এবং আয়ারল্যান্ড। গ্রুপ-২-এ আছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও গ্রুপপর্ব থেকে উঠে আসা জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর