প্রধানমন্ত্রীর দায়িত্বে আবারও বরিস জনসন?

admin
  • আপডেট টাইম : অক্টোবর ২০ ২০২২, ২১:০৯
  • 643 বার পঠিত
প্রধানমন্ত্রীর দায়িত্বে আবারও বরিস জনসন?

Britain's Prime Minister and Conservative leader Boris Johnson speaks during a press conference about Brexit and the general election in London on November 29, 2019. - Britain will go to the polls on December 12, 2019 to vote in a pre-Christmas general election. (Photo by Ben STANSALL / AFP)

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস পদত্যাগ করার পর পরই আলোচনা শুরু হয়েছে কে হবেন নতুন প্রধানমন্ত্রী। এর মধ্যে আলোচিত হচ্ছে তিন মাস আগে ‘বাধ্য হয়ে’ পদত্যাগ করা বরিস জনসনের নাম।

করোনার লকডাউনের নিয়ম ভঙ্গসহ বিভিন্ন ক্যালেঙ্কারির দায় মাথায় নিয়ে পদত্যাগ করেন বরিস। লিজ ট্রাস পদত্যাগ করার পর আবারও তার নাম উচ্চারিত হচ্ছে।

বরিস জনসনের নাম যে বেশ জোরেসোরেই উচ্চারিত হচ্ছে তা নিশ্চিত। কারণ যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা কেয়ার স্টেরমার বিষয়টি নিয়ে কথা বলেছেন।

তিনি বলেছেন, যদি বরিস জনসনকে আবারও প্রধানমন্ত্রী বানানো হয় তাহলে আগাম সাধারণ নির্বাচনের দাবি আরও শক্তিশালী হবে।

এ ব্যাপারে বিবিসির সঙ্গে স্টেরমার বলেছেন, যদি টোরিরা লিজ ট্রাসের জায়গায় বরিস জনসনকে নিয়ে আসে, তাহলে এটি আগাম সাধারণ নির্বাচনের দাবিকে আরও শক্তিশালী করবে।

তিনি আরও বলেন, মনে করিয়ে দিতে চাই তিন মাস আগে সে (বরিস) লজ্জা নিয়ে পদত্যাগ করে। সে পদত্যাগ করে কারণ তার মন্ত্রীসভার অনেকেই পদত্যাগ করছিল। তারা বলেছিল বরিস অফিস চালাতে ফিট না।

তিনি আরও বলেন, এই বিশৃঙ্খলা, অর্থনৈতিক ক্ষতি এবং অভিজ্ঞতা থেকে তারা যদি তিন মাসের আগের সেই ব্যাক্তির কাছে ফিরে যায়, যাকে ফিট না বলে গণ্য করা হয়েছিল, আমি মনে করি এটি মানুষের ক্ষতকে অপমান করবে। সাধারণ মানুষ দরজায় টোকা দিয়ে বলবে, দাঁড়ান, আমরা কেন এ ব্যাপারে কথা বলতে পারব না (সাধারণ নির্বাচনে ভোটের মাধ্যমে প্রধানমন্ত্রী নির্বাচন করতে পারব না)।

তবে কনজারভেটিভ এমপি জাস্টিন টমলিনসন স্কাই নিউজকে বলেছেন, যদিও তিনি বরিস জনসনের সমর্থক ছিলেন। কিন্তু তাকে আবার নেতা বানানো ঠিক হবে না।

বরিস জনসন বর্তমানে ক্যারিবিয়ান দ্বিপপুঞ্জে অবসর সময় কাটাতে গেছেন। লিজ ট্রাস পদত্যাগ করার পর তার কোনো প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি। ফলে বরিস জনসন নিজে আবারও প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে দাঁড়াবেন কিনা সেটি নিয়েও কথা আছে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর