চীন-ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ভারসাম্য

admin
  • আপডেট টাইম : সেপ্টেম্বর ০৪ ২০২২, ১৮:১০
  • 646 বার পঠিত
চীন-ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ভারসাম্য

ইয়াহিয়া নয়নঃ
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অভ্যন্তরীণ রাজনীতিতেই সফল নন। তিনি আন্তর্জাতিক কূটনীতিতেও সফল। স্বয়ং মার্কিন যুক্তরাস্ট্র অফিসিয়ালি তা স্বীকার করেছে। সা¤প্রতিক বছরগুলোয় দক্ষিণ এশিয়ার ভূরাজনীতির বড় ধরনের আলোড়ন তুলেছে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)। ভারত ও চীনের মধ্যে আঞ্চলিক প্রভাব বিস্তারের প্রতিযোগিতায় তীব্রতা এনে দিয়েছে বেইজিংয়ের এ উদ্যোগ। শুরু থেকেই এ উদ্যোগের সঙ্গে দূরত্ব বজায় রেখেছে ভারত। আবার চীন-ঘনিষ্ঠতা ও ভারতের সঙ্গে বৈরিতার সুবাদে বিআরআইকে স্বাগত জানিয়েছে পাকিস্তান।
দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর জন্য পরি¯ি’তি একটু ভিন্ন। এসব দেশে বড় ধরনের ক‚টনৈতিক চ্যালেঞ্জ তৈরি করেছে বিআরআই উদ্যোগ। বিআরআই প্রকল্পগুলোকে যথাযথভাবে কাজে লাগিয়ে লাভবান হওয়ার পাশাপাশি ভারত ও চীনের সঙ্গে সম্পর্কের ভারসাম্য বজায় রাখা নিয়ে প্রতিনিয়ত উদ্বেগে ভুগছে দেশগুলো। এদিক থেকে বাংলাদেশকেই সবচেয়ে সফল বলে মনে করছে মার্কিন থিংকট্যাংক প্রতিষ্ঠান কাউন্সিল অন ফরেন রিলেশনস (সিএফআর)।
প্রতিষ্ঠানটির জুন’২২ মাসে প্রকাশিত এক পর্যবেক্ষণে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার দেশগুলোয় চীন ও ভারতের সঙ্গে সম্পর্কের বিষয়টিতে নানা ধরনের সংবেদনশীলতা দেখা যায়। ভূরাজনীতির পাশাপাশি ¯’ানীয় রাজনীতিতেও এর প্রভাব রয়েছে। ভারত ও পাকিস্তানকে বাদ দিলে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে বাংলাদেশ, নেপাল, শ্রীলংকা ও মালদ্বীপে এরই মধ্যে বিআরআই নিয়ে নানামুখী প্রতিক্রিয়া স্পষ্ট হয়ে উঠেছে। তবে দেশগুলোর মধ্যে বিআরআইকে ইতিবাচক ও সফলভাবে কাজে লাগাতে পেরেছে শুধু বাংলাদেশ। আবার চিরবৈরী দেশ দুটির সঙ্গে সম্পর্কের ভারসাম্য বজায় রাখার পাশাপাশি বাংলাদেশ দুই দেশ থেকেই বিপুল পরিমাণ বিনিয়োগও আদায় করে নিয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ মিডিয়াকে বলেছেন, আমাদের যে পররাষ্ট্রনীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব’ এটা তারই ফলাফল। দুটো দেশের সঙ্গেই আমাদের অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। যখনই ভূরাজনীতির কোনো বিষয়ের সঙ্গে সামরিক ব্যাপার জড়িত থাকে, সেখানে যুক্ত হওয়ার বিষয়ে আমাদের আপত্তি থাকে। সবসময় তা-ই হয়ে এসেছে।
সত্যিকার অর্থেই আমাদের কোনো শত্রæ নেই। যখন স্নায়ুযুদ্ধ খুব চরমে ছিল, তখনই আমাদের এ বৈদেশিক নীতিটি তৈরি হয়েছে। এর উপকারও এতদিন বাংলাদেশ খুব ভালোভাবে পেয়েছে। আন্তর্জাতিক মহলও বুঝতে পেরেছে দুটি বৈরী দেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক রাখতে বাংলাদেশের কোনো ঝামেলা হচ্ছে না।
গত কয়েক বছরে চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ব্যাপক উন্নয়ন হয়েছে। পাশাপাশি ভারতের নিরাপত্তা স্বার্থগুলোর প্রতিও সংবেদনশীলতা বজায় রেখেছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় বিআরআই নিয়ে দুর্নাম বাংলাদেশেই সবচেয়ে কম। উদ্যোগটির সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততার সূচনা বিসিআইএম (বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমার) করিডর দিয়ে। চার দেশেই এ করিডর-সংলগ্ন এলাকাকে সম্পদের দিক দিয়ে অনেক সমৃদ্ধ ধরা হয়।
বিসিআইএম করিডর সম্পন্ন হলে এ অঞ্চলে বাণিজ্যের আকার বাড়বে বছরে প্রায় ১৩ হাজার ২০০ কোটি ডলার। তবে এখন পর্যন্ত করিডরটি নিয়ে ভারতের পক্ষ থেকে তেমন কোনো আগ্রহ দেখা যায়নি। এর পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম বন্দর থেকে মিয়ানমার হয়ে চীনের কুনমিং পর্যন্ত বিকল্প আরেকটি করিডর গড়ে ওঠার সম্ভাবনা দেখা দিয়েছে। এছাড়া এখন পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে চীনের অর্থায়ন রয়েছে ১ হাজার কোটি ডলারের বেশি। এসব প্রকল্পের অধীনে সেতু, বিদ্যুৎকেন্দ্র, আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্র ও একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। এছাড়া জয়দেবপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত রেলপথ নির্মাণ, এক্সপ্রেসওয়ে ও অন্যান্য প্রকল্পে চীনের আরো প্রায় ৯০০ কোটি ডলার বিনিয়োগ চেয়েছে বাংলাদেশ।
আবার ভারতের সঙ্গেও ঐতিহাসিকভাবেই অনেক ভালো সম্পর্ক বাংলাদেশের। অভিন্ন নদীর পানি বণ্টন, চোরাচালান, সীমান্ত হত্যা ও মাদক পাচারসহ নানা বিষয় নিয়ে নানা মাত্রায় বিতর্ক থাকলেও প্রতিবেশী দুই দেশের সম্পর্কের ঘনিষ্ঠতায় এর কোনো নেতিবাচক প্রভাব দেখা যায়নি। দক্ষিণ এশিয়াকেন্দ্রিক কানেক্টিভিটি প্রকল্পগুলোয়ও দুই দেশ একযোগে কাজ করছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো এরই মধ্যে চট্টগ্রাম বন্দরে প্রবেশাধিকার পেয়েছে। ২০১৫ সালে সড়কপথে যান চলাচল নিয়ে চুক্তি করেছে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল (বিবিআইএন)।
স্বাধীনতার পর থেকেই দেশের আমদানি বাণিজ্যে ভারতের বড় ধরনের প্রভাব দেখা গিয়েছে। কোনো কোনো ভোগ্যপণ্যের ক্ষেত্রে বাংলাদেশ ভারতের ওপর বহুলাংশে নির্ভরশীল। বিষয়টি অনেক ক্ষেত্রেই সংশ্লিষ্ট পণ্যের বাজার অস্থিতিশীল ’ কারণ হয়ে উঠেছে। বিষয়টি বিবেচনায় বাংলাদেশও বাণিজ্য খাতে ভারতের ওপর অতিনির্ভরশীলতা কমানোর বিষয়ে সচেতনতা দেখিয়েছে। যদিও দ্বিপক্ষীয় সম্পর্কে এখন পর্যন্ত এর কোনো প্রভাবই দেখা যায়নি।
বাংলাদেশের পণ্য আমদানি বাণিজ্যে সবচেয়ে বড় অংশীদার হলো চীন। নিত্যপণ্য থেকে শুরু করে শিল্পপণ্যের কাঁচামাল পর্যন্ত সব খাতেই দেশটির অবদান স্পষ্ট। দেশের সামরিক খাতেও আমদানির বড় উৎস হলো চীন। গত পাঁচ বছরে দুই দেশের মধ্যে সমরাস্ত্র বাণিজ্যের আকার বেড়েছে। বর্তমানে চীনের মোট সমরাস্ত্র রফতানির ১৭ শতাংশের গন্তব্য হলো বাংলাদেশে। হিসাবটি মনে রাখার মত।
বিআরআই ও চীন নিয়ে নেপালের অবস্থান সম্পর্কে সিএফআরের পর্যবেক্ষণে উঠে আসে, এক্ষেত্রে তিনটি বিষয় প্রভাবক হিসেবে কাজ করছে। প্রথমত, নেপাল ভারতের প্রতি অতিনির্ভরতা নিয়ে উদ্বিগ্ন। এ অতিনির্ভরতার সুযোগ নিয়ে নেপালের অভ্যন্তরীণ রাজনীতিতে ভারতের হস্তক্ষেপের অভিযোগও রয়েছে। দ্বিতীয় প্রভাবকটি হলো ২০১৫ সালের নেপাল ভূমিকম্প। দুই দফার ভয়াবহ ওই ভূমিকম্পের ঘটনার দুই মাসের মাথায় নেপালের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। একই সময়ে দেশটির প্রতি বিপুল পরিমাণ সহায়তা নিয়ে এগিয়ে আসে চীন। একই সঙ্গে সে সময় উদ্ধার তৎপরতা ও চিকিৎসা সহায়তা দিয়েও নেপালকে সহযোগিতা করেছে বেইজিং। তৃতীয় প্রভাবক হলো নেপালের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। দলটি ঐতিহাসিকভাবেই চীনঘেঁষা, যা নেপালের বিআরআই এবং চীন-ভারত সংক্রান্ত দৃষ্টিভঙ্গি তৈরিতে বড় ভূমিকা রেখেছে।
বিআরআই উদ্যোগের সবচেয়ে বড় দুর্নামের উৎস হয়ে উঠেছিল শ্রীলংকার হাম্বানটোটা বন্দর। ২০১৭ সালে বেইজিংয়ের ঋণ পরিশোধ করতে না পেরে বন্দরটি চীনকে লিজ দিয়ে দেয় শ্রীলংকা। তবে দেশটির ভেতরে বিআরআই নিয়ে দৃষ্টিভঙ্গি মিশ্র প্রকৃতির। আবার চীনের সঙ্গে ঘনিষ্ঠতা দেশটির সঙ্গে ভারতের সম্পর্কে চিড় ধরিয়েছিল। অতীতে দেশটির রাজনীতিতে ভারতের হস্তক্ষেপের নিদর্শনও রয়েছে। তামিল বিদ্রোহীদের নিয়ে দুই দেশের মধ্যে এক ধরনের অবিশ্বাসের সম্পর্ক তৈরি হয়েছিল, যার রেশ থেকে গিয়েছে দীর্ঘদিন।
দেশের অবকাঠামো ও বিদ্যুৎ উৎপাদন খাতে চীনের বিপুল পরিমাণে বিনিয়োগ রয়েছে। বিনিয়োগ রয়েছে ভারতেরও। এখন পর্যন্ত এ দুই দেশের পারস্পরিক বিরোধে কোনোটিকেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাজনৈতিক সমর্থন জানায়নি বাংলাদেশ। এ বিষয়টিই দুই দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে বলে মনে করছেন ভূরাজনীতির পর্যবেক্ষকরা।
লেখক : সাংবাদিক,কলাম লেখক।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর