অ্যাওয়ার্ড পেলেন বারাক ওবামা

admin
  • আপডেট টাইম : সেপ্টেম্বর ০৪ ২০২২, ২১:০৫
  • 661 বার পঠিত
অ্যাওয়ার্ড পেলেন বারাক ওবামা

ইন্টারনেটে টেলিভিশন ও সিনেমা কন্টেন্ট প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে প্রচারিত তথ্যচিত্র ‘আওয়ার গ্রেট ন্যাশনাল পার্কস’-এর বর্ণনার জন্য এমি অ্যাওয়ার্ড পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এর আগে তিনি দুটি গ্র্যামি অ্যাওয়ার্ড পান। এর মানে অস্কার এবং টনি অ্যাওয়ার্ড পেলেই ইজিওটি (এমি, গ্র্যামি, অস্কার ও টনি) ক্লাবে পৌঁছে যাবেন তিনি। এর আগে এই ক্লাবে স্থান পেয়েছেন মেল ব্রুকস, উপি গোল্ডবার্গ, অড্রে হেপবার্ন এবং জেনিফার হাডসন।

বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় উদ্যানগুলোর পাঁচ পর্বে বিভক্ত এই তথ্যচিত্রটি বারাক ও মিশেল ওবামার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ‘হাইয়ার গ্রাউন্ড’ থেকে নির্মিত হয়েছে। এর আগে নিজের স্মৃতিকথা ‘দি অডাসিটি অব হোপ’ এবং ‘ড্রিমস ফ্রম মাই ফাদার’-এর অডিও ভার্সনের জন্য তিনি গ্র্যামি অ্যাওয়ার্ড পেয়েছিলেন। ২০১৭ সালে প্রেসিডেন্ট হিসাবে অবসর পাওয়ার পর স্ত্রীকে নিয়ে নিজের স্মৃতিকথা লেখেন। এছাড়া তিনি অলাভজনক একটি ফাউন্ডেশন এবং প্রযোজনা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করেন। একইসঙ্গে নেটফ্লিক্সের সঙ্গে কয়েক হাজার মিলিয়ন ডলারের চুক্তি করেন। নেটফ্লিক্সের জন্য বারাক ওবামা দম্পতির প্রথম তথ্যচিত্র হলো ‘আমেরিকান ফ্যাক্টরি’। এই তথ্যচিত্রটি অস্কারের পাশাপাশি পেয়েছে গ্র্যামিও। তবে দুটি পুরস্কারই পেয়েছেন নির্মাতারা। ওবামা দম্পতি এখান থেকে কিছুই পাননি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রিয়ালিটি শো ‘দি অ্যাপ্রেনটিস’-এর জন্য মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত জিততে পারেননি।

এমিতে বারাক ওবামার প্রতিযোগীদের মধ্যে ছিলেন সাবেক এনবিএ তারকা কারিম আবদুল জব্বার (ব্ল্যাক পেিেয়টস : হিরোজ অব দি সিভিল ওয়ার), অস্কার বিজয়ী অভিনেত্রী লুপিটা নাইয়ং’ও (সেরেনজেটি ২) এবং বিশিষ্ট প্রকৃতিবাদী ডেভিড অ্যাটেনবোরো (দি মেটিং গেম)। ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর বারাক ওবামা নোবেল শান্তি পুরস্কার লাভ করেন।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর