আজ পঞ্চখণ্ডের প্রয়াত কবি ফজলুল হকের ৬২তম জন্মদিন

admin
  • আপডেট টাইম : সেপ্টেম্বর ০১ ২০২২, ১৩:৫২
  • 584 বার পঠিত
আজ পঞ্চখণ্ডের প্রয়াত কবি ফজলুল হকের ৬২তম জন্মদিন

 

গত দুই বছর (২০২০ ও ২০২১) মহামারি করোনা কারণে পঞ্চখণ্ডের কবি ফজলুল হকের জন্মদিন ঘটা করে পালন করা হয়নি। করোনা মহামারি পরবর্তী ২০২২ সালের ১ সেপ্টেম্বর আজকের এই দিনে খুব আনন্দ উদযাপনের মাধ্যমে পালিত হতো কবির জন্মদিন। কিন্তু বিধাতার বিধান- আজ কবি আমাদের মাঝে নেই। গত ২৬ জুলাই তিনি পাড়ি জমিয়েছেন পরপারে।

পঞ্চখণ্ডের এ ভূমিপুত্র ১৯৬১ সালের ১ সেপ্টেম্বর সিলেট জেলার প্রাচীনতম জনপদ পঞ্চখণ্ডের (বর্তমান বিয়ানীবাজার উপজেলা) কসবা গ্রামে জন্মগ্রহণ করেন। আজ তাঁর ৬২তম জন্মদিন।

ফজলুল হক কবিতা লেখার পাশাপাশি গদ্য ও গীতিকবিতা লিখেছেন। তিনি বাংলাদেশ বেতারের খ্যাতিমান গীতিকার। একজন প্রগতিশীল সংস্কৃৃতিকর্মী ও সাংবাদিক হিসেবে তার সুনাম রয়েছে। কবিতা ও গদ্য রচনায় রয়েছে তার নিজস্ব বৈশিষ্ট্য। তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য- ‘পৃথক দংশন’, ‘কবির জন্মদিন’, ‘শঙ্খ ঘোষের সঙ্গে নির্বাসনের দিনে’। সম্পাদনা গ্রন্থের মধ্যে রয়েছে- ‘তপোধীর ভট্টাচার্য : জীবন ও কর্ম’ ইত্যাদি।

আশির দশকের বাংলাদেশের সমকালীন কবিতার এই অগ্রণী কবির কবিতা রচনার মূল বিষয়বস্তু হলো বর্ণময় গ্রাম ও শহর। ঢাকা ও কলকাতা থেকে প্রকাশিত পত্রপত্রিকা এবং সাহিত্য সংকলন ও সাময়িকীতে নিয়মিত তার লেখা প্রকাশিত হয়।

 

দার্শনিক পণ্ডিত রঘুনাথ শিরোমণি, শ্রীচৈতন্য পার্ষদ শ্রীবাস পণ্ডিত, কবি বৃন্দাবন দাস, মহেশ্বর ন্যায়লঙ্কার, শহীদ বুদ্ধিজীবী ড. জি সি দেব ও কবি তাত্ত্বিক অধ্যাপক ড. তপোধীর ভট্টাচার্য প্রমুখের জন্মভূমি পিতৃভূমি পঞ্চখণ্ডের মনীষা ও পরম্পরার নিকটতম প্রতিনিধি এই কবি।

চিরাচরিত কাব্যিকতার বন্ধন ছিন্ন করে যিনি প্রথম বেরিয়ে এসেছিলেন তিনি আর কেউ নন, স্বয়ং রবীন্দ্রনাথ। আর রবীন্দ্রনাথের পথরেখাকে সময়োপযোগী করে বিনির্মাণ করতে করতে ফজলুল হক পৌঁছে গেছেন ভাবাদর্শ ও মূল্যবোধ সমন্বিত এক লেখার জগতে, যেখানে ‘শব্দের বিপ্লবের’ বিপ্রতীপে কবিতাকে ওঠে আসতে হয় চিন্তার বিপ্লবের মধ্য থেকে। তাই তিনি মহৎ কবি নিঃসন্দেহে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর