শারজার ‘ভুল’ দুবাইয়েও হলে ডুববে দল!

admin
  • আপডেট টাইম : আগস্ট ৩১ ২০২২, ২০:৪৭
  • 599 বার পঠিত
শারজার ‘ভুল’ দুবাইয়েও হলে ডুববে দল!

নিজস্ব প্রতিবেদক/ বাংলাদেশের জন্য ছিল সহজ সমীকরণ। আফগানিস্তানকে হারালেই সুপার ফোর অনেকটাই নিশ্চিত। মঙ্গলবার আফগানদের বিপক্ষে ম্যাচে শারজার উইকেট ও গ্যালারি সবই ছিল বাংলাদেশের অনুক‚লে।

কিন্তু মোহাম্মদ নবীদের স্মার্ট টি ২০তে উড়ে গেল বাংলাদেশ। ভুল পরিকল্পনা ও সিদ্ধান্তের সঙ্গে ব্যাটিং-বোলিংয়ে জ্বলে উঠতে পারেননি সাকিব আল হাসানরা।

দুবারের ফাইনালিস্ট বাংলাদেশকে আশা বাঁচিয়ে রাখতে হলে জিততেই হবে আজ। হয় মারো, নয় মরো-এমন সমীকরণে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের শেষ গ্র“প ম্যাচ আজ দুবাইয়ে।

শারজার ম্যাচ হয়েছে মন্থর উইকেটে। সহজে বল আসছিল না ব?্যাটে। ভুগতে হয়েছে ব্যাটারদের। নিচু বাউন্সে চ্যালেঞ্জ আরও বেশি ছিল। অনেকটা ‘মিরপুরের মতো উইকেটে’ বাড়তি একজন স্পিনার খেলানো হতো যুক্তিযুক্ত। আফগানরা তিনজন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে খেলেছে।

কিন্তু বাংলাদেশের একাদশে দেখা গেল বাড়তি পেসার! গত বছর টি ২০ বিশ্বকাপেও সংযুক্ত আরব আমিরাতে ভুল একাদশে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডুবেছিল মাহমুদউল­াহর দল।

শারজার উইকেট অনুমান করতে যেন ভুল না হয় এজন্য দুবাই থেকে ম্যাচের আগেরদিন স্টেডিয়ামে ঘুরে গিয়েছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ ও টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম। এরপরও ‘সঠিক একাদশ’ নিয়ে মাঠে নামা হলো না। আজও শ্রীলংকার বিপক্ষে সঠিক একাদশ কিংবা টস জয়ের পর সঠিক সিদ্ধান্ত নিতে না পারলে বিদায়ঘণ্টা বেজে যাবে।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে সর্বোচ্চ স্কোর শ্রীলংকার। ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে তারা তিন উইকেটে ২১১ রান করেছিল। তাদের জয়ের রেকর্ড অবশ্য ভালো নয়। চার ম্যাচের তিনটিতে হার। জয় মাত্র একটি।

বাংলাদেশ এই মাঠে একটি ম্যাচ খেলে হেরেছে। উইকেট সম্পর্কে ভালো ধারণা আছে শ্রীলংকার। আফগানদের বিপক্ষে হারের পর শ্রীলংকা অধিনায়ক দাসুন শানাকা জানিয়েছিলেন, বাংলাদেশের বিপক্ষে খেলাটা তাদের জন্য সহজ হবে।

প্রথম ম্যাচে তারা পাঁচ রানে তিন উইকেট হারানোর পরও আক্রমণাÍক খেলেছে। কিন্তু গুরুত্বপূর্ণ সময়ে উইকেট হারানো ও রানআউটে মাত্র ১০৫ রানে থেমে যায় লংকানরা।

আফগানদের বিপক্ষে দুদলই ভুগেছে পাওয়ার প্লেতে। হারের পর অধিনায়ক সাকিব জানান, উইকেট বিবেচনায় ১৫ রান কম করেছে বাংলাদেশ। বুধবার আলোচনায় বসে টিম ম্যানেজমেন্ট।

ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে কীভাবে ম্যাচে ফেরা যায় সেসব নিয়ে আজ (বুধবার) আলোচনা হয়েছে। সবার সঙ্গে কথা বলে মনে হয়েছে সবাই আÍবিশ্বাসী। এটা ম্যাচে ধরে রাখতে পারলেই হয়।’

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর