ইউক্রেনের ‘পাল্টা আক্রমণের’ ব্যবস্থা করেছে যুক্তরাষ্ট্র

admin
  • আপডেট টাইম : আগস্ট ৩০ ২০২২, ২০:৫৭
  • 642 বার পঠিত
ইউক্রেনের ‘পাল্টা আক্রমণের’ ব্যবস্থা করেছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানিয়েছেন, বর্তমানে খেরসন পুনর্দখল করার জন্য ইউক্রেনীয় সেনারা যে পাল্টা আক্রমণ চালাচ্ছে সেটির ব্যবস্থা করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এ অভিযান চালানোর জন্য ইউক্রেনের চাহিদা অনুযায়ী গত কয়েকমাসে অস্ত্রগুলো পর্যায়ক্রমে দেওয়া হয়েছে।

এই কর্মকর্তা জানিয়েছেন, শুধুমাত্র পাল্টা আক্রমণ চালানোর উপযোগী অস্ত্র যুক্তরাষ্ট্রের কাছে চেয়েছিল ইউক্রেন। যেগুলোর বেশিরভাগ দেওয়াও হয়েছে। যার ফলশ্রুতিতে বর্তমানে চলছে ইউক্রেনীয় সেনাদের অভিযান।

তিনি বলেন, ইউক্রেনের সেসব অনুরোধের অনেকগুলো রেখেছে যুক্তরাষ্ট্র- যার মধ্যে রয়েছে বাড়তি গোলাবারুদ, কামান, জাভলিনস। গত দুই মাসে এগুলো দেওয়া হয়েছে প্রেসিডেন্সিয়াল সহায়তা কার্যক্রম থেকে।

তিনি আরও বলেছেন, যখন এসব সহায়তা দেওয়া হয়েছে সবই জনসম্মুখে ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু খেরসনে অভিযান চালানোর জন্য বিশেষভাবে অস্ত্রগুলো পাঠানো হচ্ছে সেটি জানানো হয়নি।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং জেনারেল মার্ক মিলে ইউক্রেনের সামরিক কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করেছেন। ইউক্রেনের কর্মকর্তারা তাদের কাছে পরিকল্পনার বিষয়ে জানিয়েছেন। এরপর সেই অনুযায়ী ব্যবস্থা নিয়েছেন তারা।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর