গণতান্ত্রিক পদ্ধতিতে ইসলামী রাজনীতি করা একটি প্রক্রিয়া মাত্র; ইকবাল হুসাইন নগরী

admin
  • আপডেট টাইম : আগস্ট ২৫ ২০২২, ১৫:১৮
  • 651 বার পঠিত
গণতান্ত্রিক পদ্ধতিতে  ইসলামী রাজনীতি করা একটি প্রক্রিয়া মাত্র; ইকবাল হুসাইন নগরী

বিয়ানীবাজার প্রতিনিধিঃ

ছাত্র জমিয়ত বাংলাদেশ জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুর শাখার মাসিক প্রশিক্ষণ কর্মশালা বুধবার ২৪ আগষ্ট বাদ মাগরিব জামিয়া দারে জাদীদ মিলনায়তনে অনুষ্ঠান হয়।

 

সাংগঠনিক সম্পাদক মুবিনুল হক ও সাহিত্য সম্পাদক মাহদি হাসান খানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের সূচনালগ্নে কালামে হাকিম থেকে তিলাওয়াত করেন মুতাওয়াসসিতাহ বিভাগের ছাত্র হাফিজ তাহমিদুর রহমান।

 

তিন অধিবেশনে অনুষ্ঠিতব্য সভায় সভাপতিত্ব করেন, শাখার সহ-সভাপতি মাওলানা জফির উদ্দিন, মাওলানা ফরহাদ আহমদ ও মাওলানা রুহুল আমীন।

 

প্রশিক্ষণ কর্মশালায় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, জামিয়ার মুহাদ্দীস, মুফতি ইকবাল হুসাইন নগরী। “ইসলাম ও গণতন্ত্র” বিষয়ে কুরআন-হাদিসের আলোকে তিনি বিস্তারিত আলোচনা করেন।

 

তিনি বলেন– চলিত গণতান্ত্রিক পদ্ধতিতে ইসলামী রাজনীতি করা একটি প্রক্রিয়া মাত্র। ঠেকা বসত আকাবিরগণ গণতন্ত্রকে গ্রহণ করেছেন। এটাকে কুফরি বলা বাড়াবাড়ি ছাড়া কিছু নয়।

 

বক্তব্য রাখেন, মাওলানা ইয়াহইয়া সুনামগঞ্জী। “নেতৃত্বের গুণাবলি” বিষয়ের উপর আলোচনার এক প্রসঙ্গে তিনি বলেন– প্রত্যেক যুগেই একজন করে নেতা থাকেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামও নেতৃত্ব দিয়েছেন। আমাদেরকেও নেতৃত্ব দেয়ার মত নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে।

 

প্রশিক্ষণমূলক বক্তব্য রাখেন, মুফতি ইয়াহইয়া বিন আস’আদ আমলশীদি। “ব্যক্তিগঠন কী, কীভাবে ব্যক্তি গঠন করতে হবে” এ বিষয়ে আলোচক ছাত্রদের উদ্দেশ্যে তাত্ত্বিক আলোচনা পেশ করেন। তিনি বলেন– প্রত্যেক মানুষকে প্রথমে নিজে নিজেকে জানতে হবে। মহান রাব্বুল আলামীন পৃথিবীতে কেন আমাদেরকে সৃষ্টি করেছেন? শুধুই কি খেল-তামাশা আর হেলায়-দুলায় জীবনটাকে কাটিয়ে দিতে? নাকি অন্য কোনো উদ্দেশ্য! ছাত্র জমিয়তের শ্লোগানের প্রথম অংশই হলো “ব্যক্তিগঠন”। আমরা যদি নিজেকে গঠন করতে পারি তাহলে ছাত্র জমিয়ত করা সফল এবং সার্থক হবে।

 

সভায় ছাত্রদের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন তাকমীল ফিল হাদীসের ছাত্র খাইরুর রশীদ। “দ্বীনে ইস্তেক্বামত” সম্পর্কে তিনি তথ্যবহুল কিঞ্চিৎ আলোকপাত করেন। শেষে মাওলানা ইয়াহইয়া সুনামগঞ্জী হুজুরের দো’আর মাধ্যমে সভার সমাপ্তি হয়।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর