বিয়ানীবাজারের নালবহর-দাসউরা নিউমার্কেট সড়ক সেচ্ছাশ্রমে সংস্কার করল তরুণরা

admin
  • আপডেট টাইম : আগস্ট ২৪ ২০২২, ১৬:৫৩
  • 573 বার পঠিত
বিয়ানীবাজারের নালবহর-দাসউরা নিউমার্কেট সড়ক সেচ্ছাশ্রমে সংস্কার করল তরুণরা

বিয়ানীবাজার প্রতিনিধিঃ

বিগত বন্যায় পানিতে তলিয়ে গিয়ে বড় বড় গর্ত, খানাখন্দ সৃষ্টি হয়েছিল। এতে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছিল বিয়ানীবাজারের নালবহর-দাসউরা নিউমার্কেট সড়ক।

পাঁচ কিলোমিটার সড়কের বেশ কিছু স্থানে পিচ উঠে গিয়ে বড় বড় গর্ত খানাখন্দ তৈরী হয়েছে। ইট সুরকি বেরিয়ে পড়া এ সড়ক দিয়ে যানবাহন চলাচল করছে ঝুঁকি নিয়ে। উপজেলা সদরের সাথে বিকল্প কোন সড়ক যোগাযোগ না থাকায় গর্ত ও খানাখন্দে ভরা সড়ক দিয়ে যাতায়াত করতে হচ্ছে স্থানীয়দের।

একই সাথে বিভাগীয় শহর সিলেটের সাথে বিকল্প সড়ক যোগাযোগ হিসাবে বিয়ানীবাজার উপজেলা দক্ষিণ অঞ্চলের মানুষসহ মৌলভীবাজার জেলার বড়লেখা, জুড়ি ও কুলাউড়া উপজেলার কয়েক লক্ষ মানুষ সড়কটি ব্যবহার করেন। গুরুত্বপূর্ণ এই সড়কটি সংস্কার না হওয়ায় এগিয়ে এসেছেন স্থানীয় তরুণরা। ইট বালু দিয়ে স্বেচ্ছাশ্রমে তারা গর্ত ভরাট করে সাময়িক যান চলাচলের উপযোগী করার চেষ্টা করছেন।

স্থানীয় কয়েকজন প্রবাসী ও স্থানীয় ব্যক্তির আর্থিক সহযোগিতায় তরুণরা ইট, কংক্রিট ও বালু দিয়ে নালবহর থেকে দাসউরা গাংকুল নিউমার্কেট পর্যন্ত সড়কের প্রায় পাঁ কিলোমিটার সড়ক মেরামত করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এই তরুণরা তাদের এই শ্রমকে মানব কল্যাণে ব্যয় করছেন জানিয়ে বলেন, আমরা সড়কের বেহাল অবস্থা দেখে উদ্যোগ নিয়েছি। আমাদের এই উদ্যোগে সাড়া দিয়ে কয়েকজন প্রবাসী ও স্থানীয় ব্যক্তি আমাদেরকে আর্থিক ও মানসিকভাবে সহযোগিতা করেছেন আমরা তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

এই প্রথম নয় এর আগেও এই তরুনরা নালবহর-দাসউরা-নিউমার্কেট সড়কের সংস্কার কাজ করেছিলেন সেচ্ছাশ্রমে। দাসউরা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মজির উদ্দিন আনসার বলেন, এই তরুণরা বার বার এ ধরনের মহৎ কাজ করে আমাদের বুঝিয়ে দিল যে তারুণ্যের শক্তিকে কাজে লাগালে সমাজ উন্নয়ন কোন কঠিন বিষয় নয়। এই তরুণদের নিয়ে আমরা গর্ববোধ করি।

বিয়ানীবাজার সাংস্কৃতিক কমাণ্ডের সভাপতি আব্দুল ওয়াদুদ বলেন, গ্রামের তরুণরা যে কাজটি করেছে তা দৃষ্টান্ত হয়ে থাকবে। তারা প্রমাণ করলো তারুণ্যের শক্তি কে ভালো কাজে লাগালে তা সমাজ ও দেশের জন্য মঙ্গল বয়ে আনবে। প্রতিটি গ্রামে তরুণ যুবকরা এভাবে সেচ্ছাসেবী হয়ে গ্রাম উন্নয়নে এগিয়ে এলে গ্রাম এগিয়ে যাবে, সেই সাথে দেশও এগিয়ে যাবে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর