‌মেয়ে শিক্ষার্থীদের জন্য বিয়ানীবাজারের শিক্ষা প্রতিষ্ঠানে গার্লস ফ্যাসিলিটিজ রুম স্থাপন

admin
  • আপডেট টাইম : আগস্ট ২২ ২০২২, ২০:১৬
  • 641 বার পঠিত
‌মেয়ে শিক্ষার্থীদের জন্য বিয়ানীবাজারের শিক্ষা প্রতিষ্ঠানে গার্লস ফ্যাসিলিটিজ রুম স্থাপন

 

মেয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে মাধ্যমিক বিদ্যায়লে স্থাপন করা হয়েছে বিশেষ কক্ষ গার্লস ফ্যাসিলিটিজ। আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন এ বিশেষ কক্ষের সাথে রয়েছে ওয়াসরুম। এছাড়া লাইব্রেরি, নামাজের ব্যবস্থা থেকে শুরু করে মেয়েরদের প্রয়োজনীয় সব ব্যবস্থা থাকছে বিশেষ এ কক্ষে। একই সাথে মেয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কক্ষে রাখা হয়েছে বিভিন্ন উপকরণ।

বিয়ানীবাজার উপজেলায় আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন গার্লস ফ্যাসিলিটিজ রুম রয়েছে ১০টি মাধ্যমিক বিদ্যালয়ে। পর্যায়েক্রমে উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা হবে মেয়ে শিক্ষার্থীদের জন্য বিশেষ এ কক্ষ।

কিশোরীর স্বাস্থ্য সুরক্ষায় নানা মুখী পদক্ষেপের অংশ হিসেবে এমন কক্ষ স্থাপন করা হয়েছে। এর ফলে বিদ্যালয়ের মেয়ে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের পাশাপাশি লাঘব হয়েছে সাময়িক দুর্ভোগ। শিক্ষার্থীরা জানান, এ রকম সুযোগ সুবিধাট ব্যবস্থা করার জন্য আমরা অনেকভাবে উপকৃত হচ্ছি।

কিশোরী বয়সে নানা শারীরিক বিড়ম্বনায় পড়তে হয় মেয়েদের। এ সময়ে পারিবারিক পরামর্শের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে শিক্ষা প্রতিষ্ঠানও। বিদ্যালয়ে থাকা মেয়েদের এই গার্লস ফ্যাসিলিটিজ রুমে স্বাস্থ্যসেবা পাচ্ছেন মেয়ে শিক্ষার্থীরা। এ বিষয়ে সার্বক্ষণিক সেবা প্রদান করছেন কক্ষের দায়িত্বরত শিক্ষিকারা। তারা বলেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের রুমের ব্যবস্থা করা প্রয়োজন।

পূর্ব মুড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খালেদ আহমদ বলেন, বিদ্যালয়ের মধ্যে সহজে স্বাস্থ্যসেবার সুযোগ পাওয়ায় আগের তুলনায় বেড়েছে স্কুলগামী মেয়ে শিক্ষার্থীদের উপস্থিতি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকতা মৌলুদুর রহমান বলেন, উপজেলার ১০ শিক্ষা প্রতিষ্ঠানে গার্লস ফ্যাসিলিটিজ রুম চালু করা হয়েছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের রুমের ব্যবস্থা করা প্রয়োজন।

মেয়ে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে সরকার আধুনিক সুযোগ সুবিধা বিভিন্ন নানামূখী পদক্ষেপ বাস্তবায়ন করেছে। সর্বশেষ মার্ধমিক বিদ্যালয়ে গার্লস প্যিাসিলিটিজ রুম স্থাপন করার মাধ্যমে মেয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর