১৮ বছর আগের সেই কলঙ্কময় দিন আজ

admin
  • আপডেট টাইম : আগস্ট ২০ ২০২২, ২১:০৮
  • 594 বার পঠিত
১৮ বছর আগের সেই কলঙ্কময় দিন আজ

আখলাছ আহমেদ প্রিয় \
২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়ক মুহূর্মুহূ গ্রেনেড হামলায় পরিণত হয় এক মৃত্যুপুরীতে। লক্ষ্য ছিলেন বঙ্গবন্ধুকন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন মানবঢাল রচনা করে নেতা-কর্মীরা তাকে প্রাণে রক্ষা করতে পারলেও আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন শতাধিক নেতাকর্মী।
রাজনৈতিক হত্যাযজ্ঞের এক কলঙ্কময় দিন আজ। ১৮ বছর আগে ২০০৪ সালের এই দিনে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সন্ত্রাসবিরোধী এক জনসভায় তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বতর্মান প্রধানমন্ত্রী, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালানো হয়।
ওই দিন বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়ক মুহূর্তে পরিণত হয় এক মৃত্যুপুরীতে। সেদিন মানবঢাল রচনা করে নেতা-কর্মীরা বঙ্গবন্ধুকন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণে রক্ষা করতে পারলেও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মীনী ও তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভাপতি আইভি রহমানসহ ২৪ জন নিহত ও শতাধিক নেতাকর্মী আহত হন। শেখ হাসিনা নিজে আহত হন, ক্ষতিগ্রস্থ হয় তার শ্রবণশক্তি। আহত পাঁচ শতাধিক নেতাকর্মীর অনেকে গ্রেনেডের স্পিন্টারের দুর্বিষহ যন্ত্রণা নিয়ে পরবর্তীকালে মৃত্যুবরণ করেছেন। হাত-পা-চোখ হারিয়ে অনেক নেতাকর্মী পঙ্গুত্ববরণ করেছেন।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর