প্রবাসীদের পাসপোর্ট ও এনআইডি কার্ডের সংশোধনীর দাবী জানিয়েছে অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব

admin
  • আপডেট টাইম : আগস্ট ১৩ ২০২২, ০৭:৪৩
  • 525 বার পঠিত
প্রবাসীদের পাসপোর্ট ও এনআইডি কার্ডের সংশোধনীর দাবী জানিয়েছে অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব

 

মিনহাজ হোসেন ইতালি থেকে: প্রবাসীদের পাসপোর্ট ও এনআইডি কার্ডের সংশোধনীর দাবী জানিয়েছে ইউরোপের সাংবাদিকদের সর্ব বৃহত্ সংগঠন অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব। প্রবাস জীবন আকর্ষণীয় হলেও পেছনে থাকে অন্যকিছু। কেউ হয়তো কর্মজীবনের কিছু সময়ের জন্য প্রবাসী হন, আবার কেউ সারা জীবন কাটাতে। এ জীবন কারো জন্য সুখের, কারো জন্য দুঃখের। দেশ থেকে মানুষ বিদেশ যায় দেশের মানুষগুলোকে ভালো ও আনন্দে রাখার জন্য। দেশের অর্থনীতিকে সচল রাখা ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানোর ক্ষেত্রেও প্রবাসীদের ভূমিকা কম নয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগ থেকে দেশে পাসপাের্ট আবেদনকারীদের জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুযায়ী পাসপাের্ট প্রদানের পরিপত্র জারি করা হয়েছে ৯ ডিসেম্বর ২০২১ সালে।পরিপত্রে বলা হয়েছে- বাংলাদেশের অভ্যন্তরে পাসপোর্টের জন্য আবেদনকারীদের এনআইডি ও পাসপোর্টের মধ্যে গরমিল হলে যথাযথ প্রমাণের ভিত্তিতে এনআইডিতে প্রদত্ত তথ্য (নাম, পিতা-মাতার নাম, বয়স ইত্যাদি) অনুযায়ী পাসপোর্ট প্রদান করা যাবে। কিন্তু ইউরোপসহ বিভিন্ন দেশের প্রবাসীদের পাসপোর্ট এবং এনআইডি কার্ড সংশোধনের ক্ষেত্রে অনেক ঝামেলা পোহাতে হয়। সরকারের করা জারি পত্রে স্পষ্ট এবং সুনির্দিষ্টভাবে ব্যাখ্যা করা হয়নি প্রবাসীরা কিভাবে এই এনআইডি এবং পাসপোর্ট সংশোধন করবে। এ জন্য দূতাবাসে প্রবাসীদের নানান সময়ে ঝামেলায় পড়তে হয়। দীর্ঘদিন থেকে পাসপোর্ট জটিলতায় ভুগছেন ইউরোপে হাজার প্রবাসী তারা আয়বাপিসি’র কাছে তাদের সেই অভিযোগ গুলো তুলে ধরেছিলেন। অনেক প্রবাসী অভিযোগ করছিলেন তাদের জন্ম নিবন্ধন অনুযায়ী তারা পাসপোর্ট এবং এনআইডি কার্ড সংশোধন করতে চান কিন্তু দূতাবাস থেকে তাদের সেই সুযোগ দেয়া হচ্ছে না ।এ বিষয়ে দূতাবাসের সাথে যোগাযোগ করলে দূতাবাস বরাবরই বলে থাকে স্পষ্ট করে যে অনেক কিছুই তাদের সক্ষমতার বাইরে। যার জন্য এগুলো দেশ থেকে সরকারের পক্ষ থেকে নির্দেশ আসতে হবে পরিপত্র জারি হতে হবে তাহলে এগুলো সংশোধন করা সম্ভব হবে । প্রবাসীদের পাসপোর্ট সংশোধন এর বিষয়টি ইতিমধ্যে তারা ঢাকাকে জানিয়েছে কিন্তু ওখান থেকে কোন নির্দেশ না আসা পর্যন্ত তাদের পক্ষে কিছু করার নেই। এদিকে এনআইডি কার্ড না করতে পারায় পাসপোর্ট সংশোধন করতে পারছেনা অনেক প্রবাসীরা। পাসপোর্ট জটিলতায় অনেকেই অবৈধ হওয়ার আশঙ্কা করছে অনেকেই দেশে টাকা পাঠাতে পারছে না। হুণ্ডির মাধ্যমে টাকা পাঠাতে বাধ্য হচ্ছে।এতে অবৈধ পন্থায় টাকা দেশে যাচ্ছে সরকার হারাচ্ছে তার রাজস্ব।
গত ১০ই আগস্ট রাত ১০ অনুষ্টিত এ ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন ,সংগঠনের সভাপতি জাহিদ মোমিন চৌধুরী। সাধারণ সম্পাদক বকুল খানের উপস্থাপনা অনুষ্ঠানের অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মন্ডলীর সদস্য সাইফুল ইসলাম , নজরুল ইসলাম , মনোয়ার ক্লার্ক, কবির হুসেন , সৈয়দ আশরাফুল হক , ফারুক খান, খান লিটন। প্রথম পর্বে উপদেষ্টা মন্ডলীরা তাদের সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। এবং সকলের মতামতের ভিত্তিতে একটি বর্ণাঢ্য অভিষেকের প্রতি গুরুতারোপ করেন।
দ্বিতীয় পর্বে সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র সহ সভাপতি লাবণ্য চৌধুরী, সহ সভাপতি ফেরদৌস করিম আখঞ্জী, আহমেদ শাজাহান , মাহিদুল হক সবুজ,যুগ্মসম্পাদক আবুল কালাম মামুন , রাজীব দাস, সাংগঠনিক সম্পাদক সোহেল চৌধুরি , জিয়াউল হক ঝুমন, আন্তজাতিক সম্পর্ক ও তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুল মোমিত(এম সি রোমেল), প্রচার সম্পাদক রাসেল আহমেদ, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক সাইফুর রহমান , সদস্য শাওন আহমেদ , আরশাদ সুমন প্রমুখ। এই সময় প্রবাসীদের পাসপোর্ট ও এন আই ডি কার্ডের সংশোধন এর উপর সদস্যরা কথা বলেন। ডকুমেন্টস সংক্রান্ত এই জটিলতায় দিন দিন ভুক্তভোগীর সংখ্যা বেড়েই চলছে, এর আশু সমাধানের লক্ষে নেতৃবৃন্দ রা বিভিন্ন দেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করবেন। সেই সঙ্গে এন আই ডি কার্ড দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের হাতে প্রদানের দাবী জানিয়েছেন এবং পরবর্তীতে এই বিষয়ে বিভিন্ন কর্মসূচি প্রদানের কথাও জানান। এদিকে অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবে নতুন সদস্য হিসেবে যুক্ত হলেন ,সৈয়দা ইশরাত জাহান ,মনিরুজজ্জামান টিটু ,গাজী তুহিন প্রমুখ।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর