উত্তেজনার মধ্যেও ইসরাইলি প্রতিনিধিদল যাচ্ছে রাশিয়া

admin
  • আপডেট টাইম : জুলাই ২৭ ২০২২, ২১:৩১
  • 604 বার পঠিত
উত্তেজনার মধ্যেও ইসরাইলি প্রতিনিধিদল যাচ্ছে রাশিয়া

রাশিয়া একটি ইহুদি সংস্থা বন্ধের জেরে মস্কো এবং তেলআবিবের মধ্যকার সম্পর্কে উত্তেজনার মধ্যে এক ইসরাইলি প্রতিনিধিদল বুধবার রাশিয়া যাবেন। তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানায়, প্রধানমন্ত্রী ইয়ার লাপিডের নির্দেশে ইসরাইলি প্রতিনিধিদল সংশ্লিষ্ট রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করার জন্য স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় মস্কোর উদ্দেশ্যে রওনা হবে।

এর আগে ওই ইহুদি সংস্থা বন্ধের জন্য মস্কো এবং তেলআবিবের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কে মারাত্মক প্রভাব পড়বে বলে হুশিয়ারি দিয়েছিলেন ইসরাইলের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ।

সম্প্রতি স্থানীয় আইন লঙ্ঘনের কারণে ইহুদীবাদী সংস্থাটিকে রাশিয়ার আইন মন্ত্রণালয় বন্ধ করে দেয়। সংস্থাটি রাশিয়ার ইহুদি সম্প্রদায়ের লোকজনকে অভিবাসী হিসেবে ইসরাইলে যাওয়ার বিষয়ে উৎসাহিত করে থাকে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি সপ্তাহের শুরুর দিকে মস্কোর একটি আদালত বলেছিলেন, তারা আইন মন্ত্রণালয় থেকে একটি অনুরোধ পেয়েছে, যাতে বলা হয়েছে— রাশিয়ায় ইসরাইলের এই সংস্থাটি বন্ধ করা দরকার।

ইসরাইলের এই সংস্থাটির বিরুদ্ধে মূল অভিযোগ কী, সেটি প্রকাশ করা হয়নি, তবে ইসরাইলের গণমাধ্যম জানিয়েছে, সংস্থাটি চলতি মাসের প্রথম দিকে রাশিয়ার আইন মন্ত্রণালয় থেকে সতর্কবার্তা পেয়েছিল, তারা তথ্য সংগ্রহ ও সংরক্ষণের ক্ষেত্রে আইন লঙ্ঘন করেছে। বিষয়টি নিয়ে আদালতে শুনানির আগেই ইসরাইলের ওই ইহুদি সংস্থাটি বন্ধ করে দেওয়া হয়।

সংস্থাটি বন্ধের পর উদ্ভূত পরিস্থিতিতে ইসরাইল জানিয়েছিল তারা এ ব্যাপারে রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য দ্রুত একটি কূটনৈতিক প্রতিনিধিদল পাঠাতে প্রস্তুত রয়েছে, যাতে সংস্থাটির কাজ অব্যাহত থাকে।

তখন ইরসরাইল এক বিবৃতিতে জানিয়েছিল, রাশিয়ার অনুমতি পাওয়ার সঙ্গে সঙ্গেই তেলআবিব মস্কোয় প্রতিনিধিদল পাঠাবে। এবার সেই প্রতিনিধিদল মস্কোয় পাঠানো হচ্ছে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর