হবিগঞ্জ পৌরসভার ১১৭ কোটি টাকার বাজেট ঘোষনা

admin
  • আপডেট টাইম : জুন ৩০ ২০২২, ২২:২৪
  • 585 বার পঠিত
হবিগঞ্জ পৌরসভার ১১৭ কোটি টাকার বাজেট ঘোষনা

স্টাফ রিপোর্টার \ নতুন কোন করারোপ ছাড়াই হবিগঞ্জ পৌরসভার ১১৭ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র আতাউর রহমান সেলিম। হবিগঞ্জ পৌরভবনে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে ২০২২-২০২৩ ইং অর্থবছরের জন্য ওই বাজেট ঘোষণা করেন
ঘোষিত বাজেটে সর্বমোট আয় দেখানো হয়েছে ১১৬ কোটি ৮৭ লক্ষ ৭২ হাজার ৫৫২ টাকা। ব্যয় দেখানো হয়েছে ১১৫ কোটি ৭২ লক্ষ ৯১ হাজার ৬৮২ টাকা। সর্বমোট উদ্ধৃত্ত দেখানো হয়েছে ১ কোটি ১৪ লক্ষ ৮০ হাজার ৮৭০ টাকা। রাজস্ব খাতে মোট আয় দেখানো হয়েছে ১২ কোটি ৮ লক্ষ ৮২ হাজার টাকা। ব্যয় দেখানো হয়েছে ১ কোটি ৭৫ হাজার ২১ হাজার ১৩০ টাকা। উন্নয়ন খাতে ব্যায় দেখানো হয়েছে ১০৪ কোটি ৭৮ লাখ ৯০ হাজার ৫৫২ টাকা। ব্যয় দেখানো হয়েছে ১০৩ কোটি ৯৭ লাখ ৭০ হাজার ৫৫২ টাকা।
ঘোষিত বাজেটে রুরাল এক্সেস রোড ইম্পুভমেন্ট প্রজেক্ট ইন সিলেট ডিভিশনের আওতায় ড্রেন ও রাস্তা বাস্তবায়নে আয় ও ব্যয় দেখানো হয়েছে ৫০ কোটি টাকা। একই প্রকল্পের আওতায় পুরাতন খোয়াই নদীর পাড়ে রাস্তা ও ওয়াকওয়ে নির্মান এবং সৌন্দর্য্য বর্ধনখাতে ব্যয় ধরা হয়েছে ৫ কোটি, টাকা, শিশু পার্ক নির্মাণ ২ কোটি, বাস টার্মিনাল উন্নয়ন ৩ কোটি, ট্রাক টার্মিনাল উন্নয়ন ৫ কোটি, পুরাতন পৌরসভা প্রাঙ্গনে মার্কেট নির্মান ৫ কোটি। চৌধুরী বাজারে মার্কেট নির্মাণ ৫ কোটি, পৌর শ্মশানঘাট উন্নয়ন ৩০ লাখ, রাজনগর কবরস্থান উন্নয়ন ১ কোটি, এবং শায়েস্তানহর ট্রাফিক পয়েন্ট এর সৌনদর্য্যবর্ধন ৫০ লাখ টাকা।
রাজস্ব খাতে উল্লেখযোগ্য ব্যয়গুলো হলো শ্মশানঘাট এলাকায় পৌর হকার্স মার্কেট নির্মান ৫৭ লাখ টাকা, রাস্তা মেরামত ও রক্ষনাবেক্ষন ২০ লাখ টাকা, ঠিকাদারী বিল প্রদান ৮০ লাখ টাকা ইত্যাদি।
সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে মেয়র বলেন, আমি দায়িত্ব গ্রহণের সময় হবিগঞ্জ পৌরসভার দেনা ছিল ৪ কোটি ১৯ লাখ ৮০ হাজার ৪৯২ টাকা। মাত্র ১৩ মাসে ১ কোটি ৬৫ লাখ ৪৫ হাজার ২১২ কোটি টাকার বেশি দেনা পরিশোধ করেছি। বর্তমানে হবিগঞ্জ পৌরসভার দেনার পরিমাণ ২ কোটি ৫৪ লাখ ৩৫ হাজার ২৮০ টাকা।
তিনি বলেন, হবিগঞ্জ পৌরসভার নতুন ডাম্পিং স্পট বাস্তবায়ন এখন শুধু সময়ের ব্যাপার। ডাম্পিং স্পটে যাওয়ার রাস্তা পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে বর্তমানে বাস্তবায়নের পথে। ৯০ লাখ টাকা ব্যয়ে ডম্পিং স্পটের বাউন্ডারী ওয়াল করছে হবিগঞ্জ পৌরসভা। মেয়র বলেন আগামী শুকনা মৌসুমের আগেই বাইপাসের আবর্জনার স্তুপ নতুন ডাম্পিং স্পটে অপসারন করা হবে। এছাড়াও মেয়র বলেন বর্তমানে ১৯টি রাস্তা নির্মাণ, ২টি ড্রেন নির্মাণ, ১টি ঘাটলা নির্মাণ, নাজির সুপার মার্কেটের সম্মুখ হতে হকার্স মার্কেট শ্মশানঘাট এলাকায় স্থানান্তর ও পিটিআই রোডে পৌর স্বাস্থ্য সেবা কেন্দ্র বাস্তবায়ন হচ্ছে। এ ছাড়াও পুরাতন পৌরভবনের জমিতে ও চন্দ্রনাথ পুকুরের পূর্ব পাড়ে মার্কেট নির্মানের পরিকল্পনার কথা উল্লেখ করেন তিনি।
সাংবাদিক সম্মেলনে পৌর কাউন্সিলরবৃন্দ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর