বিয়ানীবাজার পৌরসভা নির্বাচন: যে মার্কার টাকা পাই, তারই গান বাজাই

  • আপডেট টাইম : জুন ০৮ ২০২২, ১৯:৪১
  • 15 বার পঠিত
বিয়ানীবাজার পৌরসভা নির্বাচন: যে মার্কার টাকা পাই, তারই গান বাজাই

বিয়ানীবাজার প্রতিনিধিঃ
নির্বাচনী প্রচারণায় কদর বেড়েছে ঢাক ঢোল সানাই বাদকদের। তাঁরা গানে গানে প্রার্থীদের ভোট প্রার্থনা করছেন- জনপ্রিয় সুর ও কথা পরিবর্তণ করে গান বাজিয়ে ভোটারদের মন জয়ের চেষ্টায় লিপ্ত। প্রচারণার সময় শুরুর পর থেকে নানাকথা-বাহারি ছন্দ আর ঢোলের তালে সরগরম করে তুলেছেন বিয়ানীবাজার পৌর এলাকা।

বিয়ানীবাজার পৌরসভার আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্ধি অন্তত: পৌনে ১০০ প্রার্থীর পক্ষে তাদের গানের সুর বেশ উপভোগ করছেন ভোটাররা। অটোরিক্সা-ইজিবাইকের ওপর মাইক লাগিয়ে গ্রাম-গঞ্জে ঘুরে প্রতীক ও প্রার্থীর পক্ষে ভোট চাওয়ার ধরণ নির্বাচনী আবহে ভিন্নমাত্রা যোগ করেছে। আগামী ১৫ জুন বিয়ানীবাজার পৌরসভার নির্বাচন অনুষ্টিত হবে।

খাসা গ্রামের ইজিবাইকচালক জাহাঙ্গীর আলম (৩৫) তাঁর ইজিবাইকে মাইক বেঁধে গান বাজানোর জন্য ১৫দিনের বুকিং নিয়েছেন। বুধবার সকালে পৌরশহরে তার কথা হলে তিনি বলেন, ‘ভোট মানে তো কারও লাভ, কারও লস। ভোট আসায় আমাদের লাভ অইছে। প্রত্যেক দিন মাইকিং ও প্রার্থীর পক্ষে কাজ করার জন্য বুকিং লইছি। ভোটের সময় একবেলা খানি ও চা-নাস্তা ফ্রি করা যায়। দুইটা থাকি রাত আটটা পর্যন্ত মাইকিং করলে হাজার-৮শ’ টাকাও পাওয়া যায়। ভোট ছাড়া এ রোজগার হয়না।’ শ্রীধরা গ্রামের ময়না মিয়া জানান, নির্বাচনের কারণে এই আয়ের সুযোগ পাচ্ছেন তাঁরা। না হলে সারা দিনেও তাদের পাঁচ’শ টাকা আয় হতো না।

মানিক মিয়া পেশায় নর সুন্দর। পাশাপাশি বিয়েবাড়ি বিভিন্ন আচার অনুষ্ঠানে ঢাক ঢোল সানাই বাজান। নির্বাচনী প্রচারণায় তাঁদের কদর বেড়েছে। প্রার্থীরা নির্বাচনী প্রচারণার জন্য তাদের ঘণ্টা, দিন হিসাবে ভাড়া করছেন। ইজিবাইকে গানে-গানে নির্বাচনী প্রচারণা চালাতে অপেক্ষায় তিনি। তাঁর এমন গানে মুখরিত হয়ে উঠে গ্রাম। নতুন ধারার গান শুনতে জড়ো হয় পথচারীরা। নির্বাচনী গানে মানুষেরা ক্ষণিক সময়ের জন্য ভিন্ন মাত্রার বিনোদন খুঁজে পায়। মানিক মিয়া বলেন, ‘আমরা যে মার্কার টাকা পাই, ‘সেই মার্কার গান বাজাই। ভোট আইলে প্রার্থীরা আমাদের ভাড়া করি নিয়া যায়। যার মার্কার গান বাজনা করি, তাঁর খাবারও খাই। একেক দিন একেক জন প্রার্থীর হয়ে বাজনা বাজাই, প্রতীক নিয়া গান করি। ভোট আসলে আমাদের সংসার ভালো চলে, ঘরে ভালোমন্দ রান্না করেন গিন্নি।

বিয়ানীবাজার পৌরসভার নির্বাচনে মেয়র প্রার্থী তফজ্জুল হোসেন বলেন, ইজিবাইকে কম সময়ে বেশি এলাকায় প্রচারণা চালানো যায়। তাই নির্বাচনী প্রচারণায় এবার আমি ইজিবাইক ব্যবহার করছি। তাছাড়া গানের জন্য শিল্পীরাও আছেন। সবমিলিয়ে ভোটারদের মন জয়ে চেষ্টা অব্যাহত রেখেছি। নৌকার প্রার্থী মো. আব্দুস শুকুর বলেন, ঢাকা-সিলেট থেকে গান রেকর্ডিং করে আনা হয়েছে। এরপরও স্থানীয় প্রচারকারীদের কদর বেশী। খালি গলায় কথার বাহারে প্রার্থীকে তুলে ধরার চেষ্টা নতুন মাত্রা যোগ করে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর