ইউক্রেনে হামলা চালাতে প্রস্তুত রাশিয়া’

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৯ ২০২২, ১৫:০৭
  • 59 বার পঠিত
ইউক্রেনে হামলা চালাতে প্রস্তুত রাশিয়া’

নিউজ ডেস্ক: রাশিয়া ইউক্রেনে ‘হামলা চালাতে প্রস্তুত’ বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী লরেড অস্টিন জানিয়েছেন। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে ফিরে আসবেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

শনিবার লিথুনিয়া সফরকালে  অস্টিন এসব কথা বলেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

সফরকালে সম্ভব্য রুশ আগ্রাসনের ঝুঁকির মুখে বাল্টিক মিত্র দেশগুলোর পাশে থাকার অঙ্গীকারও ব্যক্ত করেছেন অস্টিন । তবে রাশিয়া অবশ্য বরাবরই কোনো হামলা চালানোর পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে।

লিথুয়ানিয়ান নেতাদের সঙ্গে আলোচনার পর ভিলনিয়াসে এক সংবাদ সম্মেলনে অস্টিন বলেন, আমি চাই লিথুয়ানিয়া, এস্তোনিয়া এবং লাটভিয়ার সবাই জানুক  এবং আমি চাই ক্রেমলিনে প্রেসিডেন্ট পুতিন জানুক যে  যুক্তরাষ্ট্র মিত্রদের সঙ্গে আছে।

সাবেক সোভিয়েতভুক্ত ইউক্রেন কয়েক বছর আগে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদ পেতে আগ্রহের কথা জানায়। এর পর থেকেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা শুরু হয়।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর অভিযোগ, গত দুই মাস ধরে রাশিয়া-ইউক্রেন সীমান্তে ১ লাখেরও বেশি সেনা মোতায়েন রেখেছে। ইউক্রেনে হামলা করতেই এই সৈন্য সমাবেশ বলেও তাদের অভিযোগ।

মস্কো অবশ্য বারবার বলছে, ইউক্রেনে আগ্রাসন চালানোর কোনো পরিকল্পনা তাদের নেই; ন্যাটোর তৎপরতা থেকে নিজেদের নিরাপত্তা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করতে তাদের এই প্রয়াস।

তবে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদস্যরা মস্কোর এই বক্তব্যে আস্থা রাখতে পারছে না।

এই ক্যাটাগরীর আরো খবর