‘উন্মুক্ত আকাশ চুক্তি’ থেকে বেরিয়ে গেল রাশিয়া

  • আপডেট টাইম : ডিসেম্বর ১৯ ২০২১, ১১:০৩
  • 41 বার পঠিত
‘উন্মুক্ত আকাশ চুক্তি’ থেকে বেরিয়ে গেল রাশিয়া

ডেস্ক নিউজঃ আনুষ্ঠানিকভাবে ওপেন স্কাই ট্রিটি থেকে বেরিয়ে গেছে রাশিয়া। সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯২ সালে এই চুক্তিসই হয় এবং ২০০২ সালে তা কার্যকর হয়।

চুক্তিতে রাশিয়া ছাড়াও সই করেছিল আমেরিকা, ইউরোপীয় দেশগুলো এবং কানাডা। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী শনিবার আনুষ্ঠানিকভাবে এ চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেন। খবর এনএইচকের।

এ চুক্তির আওতায় সম্ভাব্য সামরিক অভিযানের বিষয় পর্যবেক্ষণের জন্য স্বল্পসময়ের নোটিশে এসব দেশ পরস্পরের ভূখণ্ডে বিমান পাঠানোর সুযোগ পায়।

মূলত রাশিয়া ও মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর মধ্যে সামরিক উত্তেজনা কমানোর লক্ষ্যে এ চুক্তিসই করা হয়। কিন্তু ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ক্ষমতার শেষ দিকে এ চুক্তি থেকে আমেরিকাকে বের করে নেন। এর পর রাশিয়া এই চুক্তি থেকে বেরিয়ে গেল এবং এ জন্য ওয়াশিংটনকে সম্পূর্ণভাবে দায়ী করেছে।

বিবৃতিতে রাশিয়া বলেছে— আমেরিকার মিত্র দেশগুলো রাশিয়ার ওপর গোয়েন্দা বিমান পরিচালনা করার পর প্রাপ্ততথ্য ওয়াশিংটনকে দেবে না বলে নিশ্চয়তা দিতে ব্যর্থ হওয়ার পর এ চুক্তি থেকে বেরিয়ে গেল।

রুশ মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে— আমেরিকা ও রাশিয়ার অংশগ্রহণ না থাকার কারণে এই চুক্তির কার্যকারিতা নাটকীয়ভাবে কমে যাবে। ওপেন স্কাই চুক্তি ব্যর্থ করে দেওয়ার জন্য সম্পূর্ণভাবে মার্কিন যুক্তরাষ্ট্র দায়ী।

এই চুক্তি থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পরও ছাড় দিয়ে সমস্যার সমাধান করার জন্য রাশিয়া সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালিয়েছে এবং আমেরিকারকে চুক্তিতে ফিরিয়ে আনার চেষ্টা করেছে। কিন্তু কোনো চেষ্টাই সফল হয়নি। নিজের জাতীয় নিরাপত্তা বিনষ্টের ঝুঁকি সৃষ্টি হওয়ার পর রাশিয়া চুক্তি থেকে বেরিয়ে গেছে।

এই ক্যাটাগরীর আরো খবর