আবহাওয়া: বিয়ানীবাজারে রোদেলা দিন, রাত হিম হিম

  • আপডেট টাইম : নভেম্বর ১৬ ২০২১, ১০:৩৫
  • 39 বার পঠিত
আবহাওয়া: বিয়ানীবাজারে রোদেলা দিন, রাত হিম হিম

স্টাফ রিপোর্টার:

টানা তিন দিন কুয়াশাচ্ছন্ন মেঘলা আকাশের পর রোদেলা দিনের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বিয়ানীবাজারসহ সিলেটে এমন আবহওয়ার কথা জানানো হয়েছে।

তবে সাগরে সৃষ্টি হওয়া একটি লঘুচাপ আরও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিতে পারে বলেও আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, টানা মেঘলা আবহাওয়া শেষে মঙ্গলবার মেঘমুক্ত রোদেলা আবহাওয়ার আভাস রয়েছে। দিনের তাপমাত্রা সামান্য বাড়লেও রাতে হিম হিম ভাব থাকবে হেমন্তের মাঝামাঝি এ সময়ে।

 

এদিন দেশের সর্বিনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস; সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস।

হেমন্তের মাঝামাঝি হালকা বৃষ্টিতে দেশের সর্বত্র শীতের আমেজ বিরাজ করে কয়েকদিন।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, অধিকাংশ এলাকায় সূর্যের দেখাও মিলবে। মেঘ কেটে যাওয়ার পরদিন থেকে তাপমাত্রা সামান্য কমতে পারে।

 

তিনি বলেন, “দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পযন্ত বিস্তৃত। এটি আরও ঘনীভূত হয়ে ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিতে পারে। এটা পর্যবেক্ষণ করছি আমরা।”

এই আবহাওয়াবিদ জানান, আগামী ২৪ ঘন্টায় সারাদেশে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে।

“এখনই শীত নামছে এমন বলা যাবে না। এসময় তাপমাত্রা তুলনামূলক কমতে থাকবে। নভেম্বরের শেষ দিকে উত্তরী হাওয়া বয়ে গেলে শীতের প্রকোপ আসতে পারে।

মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত: শুষ্ক থাকতে পারে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানানো হয়, নভেম্বরে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে ১-২ টি নিম্নচাপ হতে পারে; এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে।

ডিসেম্বর মাসের শেষার্ধে উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২ টি মৃদু শৈত্যপ্রবাহ (সর্বনিম্ন তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াস) ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

সংবাদটি শেয়ার করুন

 

এই ক্যাটাগরীর আরো খবর