সিরাজদিখানে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত শারীরিক পরিশ্রমের অভাবে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে

admin
  • আপডেট টাইম : নভেম্বর ১৪ ২০২১, ০৮:৩৫
  • 914 বার পঠিত
সিরাজদিখানে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত শারীরিক পরিশ্রমের অভাবে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে

ছবি: মুন্সীগঞ্জের সিরাজদিখানে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে শান্তি স্যার মেমোরিয়াল ডায়াগনস্টিক অ্যঅন্ড ডায়াবেটিক সেন্টারের শোভাযাত্রা।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:

জীবনযাপনে পরিবর্তন, পুষ্টিকর ও পরিমিত খাদ্যগ্রহণ, নিয়মিত শরীরচর্চা, যথাযথ স্বাস্থ্যসেবা ও পরিপূর্ণ স্বাস্থ্যশিক্ষা মেনে চললে ডায়াবেটিস এবং এর জটিলতা প্রতিরোধ করা সম্ভব। আর মানুষের গড় আয়ু বৃদ্ধি, অনিয়ন্ত্রিত জীবনযাপন, নগরায়ণ ও তার প্রভাব, অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ এবং শারীরিক পরিশ্রমের অভাবের কারণে বাংলাদেশে দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচিতে শান্তি স্যার মেমোরিয়াল ডায়াগনস্টিক অ্যান্ড ডায়াবেটিক সেন্টারের কর্ণধার ডা. দেবব্রত ঘোষ সমীর এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৮৪ লাখ। ডায়াবেটিসসংক্রান্ত জটিলতা দেশের অর্থনৈতিক কাঠামোর ওপর বিশাল চাপ সৃষ্টি করছে। শুধু ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতেই দেশের স্বাস্থ্যসেবার ৫-১০ শতাংশ ব্যয় করতে হচ্ছে।

মুন্সীগঞ্জের সিরাজদিখানে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে রোববার সকাল ১০টার দিকে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়।

শোভাযাত্রাটি শান্তি স্যার মেমোরিয়াল ডায়াগনস্টিক অ্যান্ড ডায়াবেটিক সেন্টার চত্বর থেকে শুরু করে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হয়ে শান্তি স্যার মেমোরিয়াল ডায়াগনস্টিক অ্যান্ড ডায়াবেটিক সেন্টারে এসে শেষ হয়।

সেখানে উপস্থিত ছিলেন সিরাজদিখান উপজেলা পরিষদ চেয়ারম্যান হাজী মহিউদ্দিন আহম্মেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান মঈনুল হাসান নাহিদ, বিক্রমপুর কেবি ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ মো. গিয়াসউদ্দিন মিয়া, সিরাজদিখান উপজেলা প্রেসক্লাব সভাপতি সুব্রত দাস রণক, শান্তি স্যার মেমোরিয়াল ডায়াগনস্টিক অ্যান্ড ডায়াবেটিক সেন্টারের কর্ণধার ডা. দেবব্রত ঘোষ সমীর, উপজেলা পূজা উদযাপন পরিষদ যুগ্ম সাধারণ সম্পাদক জ্ঞানদীপ ঘোষ, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক জয়ন্ত ঘোষ, সাংবাদিক গোপাল দাস হৃদয়, সুবীর চক্রবর্তী প্রমুখ।

দিবসটি উপলক্ষ্যে সিরাজদিখান সন্তোষপাড়া শান্তি স্যার মেমোরিয়াল ডায়াগনস্টিক অ্যান্ড ডায়াবেটিক সেন্টার বিনামূল্যে চিকিৎসা, ডায়াবেটিস পরীক্ষা ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর