গরু, গোবর ও গোমূত্রেই ভারতের আর্থিক উন্নতির চাবিকাঠি: বিজেপির মুখ্যমন্ত্রী

  • আপডেট টাইম : নভেম্বর ১৪ ২০২১, ০৮:২৭
  • 34 বার পঠিত
গরু, গোবর ও গোমূত্রেই ভারতের আর্থিক উন্নতির চাবিকাঠি: বিজেপির মুখ্যমন্ত্রী

ভারতের মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ছবি: সংগৃহীত

ডেস্ক নিউজঃ গরুর দুধে সোনা আছে, কয়েক মাস আগে এমন মন্তব্য করে আলোচিত হয়েছিলেন বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক সভাপতি দিলীপ ঘোষ। করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে গোমূত্র পানের পরামর্শও দিয়েছিলেন তিনি।

এবার গোমূত্র ও গোবর দিয়ে দেশের অর্থনীতিকে চাঙ্গা করার কথা বললেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। গরু, গোবর ও গোমূত্রেই ভারতের আর্থিক উন্নতির চাবিকাঠি লুকিয়ে রয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

শনিবার ভারতীয় পশু চিকিৎসক সংস্থার আয়োজিত এক অনুষ্ঠানে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী এ দাবি করেন। খবর এনডিটিভির।

চৌহানের দাবি, ভারতের অর্থনীতি শক্তিশালী করার জন্য গোমূত্র কিংবা গোবরকে সঠিকভাবে কাজে লাগানোর প্রয়োজন। তাই এই প্রকল্পে বিশেষজ্ঞদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

তার দাবি, আমরা যদি গরুকে কাজে লাগিয়ে আমাদের ব্যক্তিগত অর্থনৈতিক তথা দেশের সার্বিক অর্থনীতিকে আরও শক্তিশালী করতে চাই, তাহলে তা আসতে পারে গোবর এবং গোমূত্রের হাত ধরেই। বর্তমানে জ্বালানির জন্য কাঠের ব্যবহার কমাতে গোবরই বেশি ব্যবহৃত হচ্ছে।

তিনি আরও বলেন, পশুচিকিৎসক ও বিশেষজ্ঞদের উচিত হবে কিভাবে গরু পালন ছোট খামারি ও গবাদি পশুর মালিকদের জন্য একটি লাভজনক ব্যবসা হয়ে উঠতে পারে সে বিষয়ে ফলাফল ভিত্তিক কাজ করা।

প্রসঙ্গত, বিজেপিশাসিত মধ্যপ্রদেশেই প্রথম গো-অভয়ারণ্যের সূচনা হয়েছে। যার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন আরএসএস প্রধান মোহন ভগবত। গরুদের রক্ষা করতে গতবছর গো-মন্ত্রিসভা (কাউ ক্যাবিনেট) গঠন করার কথা ঘোষণা করেছে মধ্যপ্রদেশের বিজেপি সরকার।

এই ক্যাটাগরীর আরো খবর