সহযোগিতা বাড়াতে রোডম্যাপ করছে বাংলাদেশ-কুয়েত

admin
  • আপডেট টাইম : সেপ্টেম্বর ২২ ২০২১, ০৯:৪৩
  • 933 বার পঠিত
সহযোগিতা বাড়াতে রোডম্যাপ করছে বাংলাদেশ-কুয়েত

ঢাকা অফিসঃ

দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বিভিন্ন সেক্টরে পারস্পরিক সহযোগিতা বাড়াতে একটি রোডম্যাপ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ও কুয়েত।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) নিউইয়র্ক সময় দুপুরে জাতিসংঘ সদর দফতরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল সাবাহ’র মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে এ সিদ্ধান্ত আসে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, খুবই তাৎপর্যপূর্ণ বৈঠক হয়েছে। কুয়েতের সঙ্গে বাংলাদেশের অনেক দিনের সম্পর্ক। কুয়েতের প্রধানমন্ত্রী মনে করেন, আগামী ৫ বছর বাংলাদেশ এবং কুয়েত একটা রোডম্যাপ তৈরি করবে, অ্যাকশনেবল প্রোগ্রাম তৈরি করবে। যেন আমাদের সম্পর্ক আরও শক্তিশালি হয়। তিনি বিভিন্ন রকম প্রজেক্ট হাতে নিতে চান।

তিনি বলেন, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এই রোডম্যাপ তৈরির বিষয়ে বিস্তারিত কাজ করা হবে। তারা বলছে আগামী পাঁচ বছর তারা একটা রোডম্যাপ করতে চায় এবং আমরা এটা নিয়ে কাজ করব। আমাদের আলোচনা করতে হবে যে কী কী ক্ষেত্রে আমরা তাদের সাহায্য চাইব এবং তারা আজকে বলেছে কোন কোন ক্ষেত্রে তারা আমাদের সাহায্য চায়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যেই কুয়েত ফান্ড থেকে অনেকগুলো প্রজেক্ট দেশে চালিয়েছি। আমরা আরও চাই এবং তারাও আগ্রহী। তারা রিফাইনারি করার জন্য বাংলাদেশে উদ্যোগ গ্রহণ করেছে এবং প্রধানমন্ত্রী বলেছেন অবশ্যই আমরা তাদের জায়গা দিয়ে দেব। সুতরাং আমরা সামনের দিকে অগ্রসর হচ্ছি।
কুয়েত ও বাংলাদেশের মধ্যকার ঐতিহাসিক বন্ধুত্বের কথা তুলে ধরে আব্দুল মোমেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কুয়েতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী, পরে যিনি আমির হন তিনি ঢাকায় এসে ওআইসি সম্মেলনে নিয়ে গিয়েছিলেন। সেই সময় থেকে কুয়েতের সঙ্গে আমাদের সম্পর্ক।

কুয়েত একাধিক ক্ষেত্রে বিনিয়োগ করতে চায় জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে কুয়েতের অর্থায়নে পাঁচটি বড় প্রকল্পের কাজ চলমান রয়েছে। আমরা সেগুলোকে আরও শক্তিশালি করতে চাই। রিফাইনারি করার জন্য তাদের থেকে প্রাথমিক একটা প্রস্তাব এসেছে। এখন এটা আরও সুনির্দিষ্ট হবে।

কুয়েত ফান্ড সম্পর্কে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম বলেন, কুয়েত ফান্ডটি বাংলাদেশে প্রথম দফায় ব্যবহার করা হয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, বিভিন্ন পৌরসভা এবং উপজেলার অবকাঠামো উন্নয়ন এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর দ্বিতীয় দফার যে ফান্ড যেটা ১০০ মিলিয়ন ডলারের কাছাকাছি হবে সেটার চূড়ান্ত পর্যায়ে আছে। প্রথম দফার যে ৫০ মিলিয়ন ডলারের প্রকল্প সেটার সবগুলো বাস্তবায়ন হয়ে গেছে।

এর আগে মঙ্গলবার সকালে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উদ্বোধনী পর্বে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তিনি সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন শেখ হাসিনা।
ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর