ঢাকায় আসছে চীনের উপহারের আরও ১০ লাখ টিকা

admin
  • আপডেট টাইম : আগস্ট ১৪ ২০২১, ০৮:২৫
  • 958 বার পঠিত
ঢাকায় আসছে চীনের উপহারের আরও ১০ লাখ টিকা

মীম টিভি ডেস্কঃ চীন থেকে উপহারের আরও ১০ লাখ ডোজ করোনার টিকা নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট ঢাকার উদ্দেশে যাত্রা করেছে।
শুক্রবার (১৩ আগস্ট) সকালে করোনার এই টিকা নিয়ে বাংলাদেশ বিমানের ফ্লাইটটি চীনের তিয়ানজিন বিমানবন্দর থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে যাত্রা করে। ঢাকায় চীনের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান তার ফেসবুক পোস্টে এ তথ্য জানান।আজকের টিকা নিয়ে চীন এখন পর্যন্ত তিন দফায় বাংলাদেশকে সরাসরি টিকা উপহার দিল। গত ১২ মে বাংলাদেশকে ৫ লাখ টিকা উপহার দেয় চীন। ১৩ জুন চীনের দ্বিতীয় দফা উপহারের ছয় লাখ ঢাকা আসে। আর আজকে তৃতীয় দফায় আসছে চীনা উপহারের ১০ লাখ টিকা। এ নিয়ে চীন সরাসরি উপহার হিসেবে বাংলাদেশকে ২১ লাখ টিকা দিল।

এছাড়াও টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় দুই দিনে ৩৪ লাখ ৭০ হাজার সিনোফার্মের টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে চীন। কোভ্যাক্সের আওতায় এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশে মডার্নার এবং জাপান অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠিয়েছে। আর কোভ্যাক্স সরাসরি পাঠিয়েছে ফাইজারের টিকা।
উপহারের বাইরে চীনের কাছ থেকে বাংলাদেশ টিকা কিনেছে। প্রথমে চীনের সঙ্গে দেড় কোটি ডোজ টিকার বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। চীনের কাছ থেকে আরও ছয় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব ইতিমধ্যে অনুমোদন করেছে সরকারি এ বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর