ফেসবুকে আগুনের গুজব : সিলেটে ভুয়া সাংবাদিকসহ গ্রেফতার ৭

admin
  • আপডেট টাইম : জুলাই ২৫ ২০২১, ১৫:৪৮
  • 1020 বার পঠিত
ফেসবুকে আগুনের গুজব : সিলেটে ভুয়া সাংবাদিকসহ গ্রেফতার ৭

স্টাফ রিপোর্টার : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে সিলেটে ভুয়া সাংবাদিকসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। রোববার সিলেটের বিভিন্ন স্থানে পৃথক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

রোববার রাত সাড়ে ৮টায়  তথ্যটি নিশ্চিত করেন র‌্যাব-৯ এর মিডিয়া অফিসার এএসপি সোমেন মজুমদার। তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্যের উপর গুজব ছড়ানোর কথা স্বীকার করেছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে শাহপরাণ (রহ.) থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে বলে র‌্যাবের এই কর্মকর্তা জানান।
গ্রেফতারকৃতরা হলো, গোলাপগঞ্জ উপজেলার তুরুগাঁও গ্রামের মৃত খলিলুর রহমানের ছেলে ও বর্তমানে এসএমপির কোতয়ালী থানার মেন্দিবাগ নোয়াগাঁও এর বাসিন্দা মো. আশফাকুর রহমান (৩২), সিলেট সদর উপজেলার পীরেরচক এলাকার মৃত উস্তার আলীর ছেলে আলা উদ্দিন আলাল (৪৭), গোলাপগঞ্জ উপজেলার মজিদপুরের নিজাম উদ্দিনের ছেলে রেজা হোসাইন (২০), একই উপজেলার বানীগ্রামের মোবারক আলীর ছেলে সোহেল আহমদ (২৬), বাঘিরঘাটের মৃত আশাব আলীর ছেলে আবুল কাশেম (৩৫), দক্ষিণ সুরমার কুচাই পশ্চিমবাগের ইউনুছ আলীর ছেলে রাজন আহমদ (২৮) ও সিলেট সদর উপজেলার আটপিয়ারি গ্রামের আলতাফ হোসেনের ছেলে মোক্তার হোসেন মান্না (২৮)।
র‌্যাব জানায়, গত ২২ জুলাই সিলেট ক্যান্টনমেন্টের ১৭ তলাবিশিষ্ট একটি ভবনে আগুন লেগেছে বলে ফেসবুকে গুজব ছড়ায়। এরই ধারাবাহিকতায় গত ২২ জুলাই নিয়মিত সাইবার পেট্রোলিং এর সময় র‌্যাপিড এ্যাকশন ব্যাটলিয়ান-৯ সিলেটের সাইবার মনিটরিং টিম ‘মুরাদপুর আর্মি ক্যাম্পে আগুন’ শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা গুজবের প্রচারণা দেখতে পায়। তৎক্ষণাৎ র‌্যাব-৯ এর সাইবার মনিটরিং টিম র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের সহায়তায় উক্ত গুজবের ব্যাপারে অনুসন্ধান শুরু করে অল্প সময়ের মধ্যে র‌্যাব-৯ তথ্য-উপাত্ত বিশ্লেষণ ও অনুসন্ধান সাপেক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা গুজবের প্রচারণার দায় তাদেরকে শনাক্ত ও গ্রেফতার করা হয়। রোববার ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে ভুয়া সাংবাদিকসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৯।
এদিকে সিলেটে সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের ১৬ তলা বিল্ডিংয়ে আগুনের গুজব রটনাকারী ৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে র‌্যাব-৯। এ ঘটনায় অভিযান চালিয়ে এজহার নামীয় ৬ জনসহ ৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর