কোভিড–১৯ রোগী বাড়ছে, অক্সিজেন চাহিদা বেড়ে দ্বিগুণ

admin
  • আপডেট টাইম : জুলাই ০৫ ২০২১, ০৪:৫১
  • 1013 বার পঠিত
কোভিড–১৯ রোগী বাড়ছে, অক্সিজেন চাহিদা বেড়ে দ্বিগুণ

শ্বাসতন্ত্রের রোগ কোভিড–১৯–এ আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় অক্সিজেনের চাহিদা কয়েক গুণ বেড়েছে। এখন পর্যন্ত অক্সিজেনের সংকট না থাকলেও ব্যবস্থাপনায় ঘাটতি রয়ে গেছে। আরও রোগী বাড়তে থাকলে অক্সিজেন সরবরাহে সংকট দেখা দিতে পারে। এই পরিস্থিতিতে অক্সিজেন ব্যবস্থাপনার জন্য আপত্কালীন একটি জরুরি পরিকল্পনা নেওয়া দরকার বলে মনে করেন জনস্বাস্থ্যবিদেরা।

করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হচ্ছে খুলনা বিভাগে। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে দিনে চাহিদা ছিল ৩৫ থেকে ৪০টি সিলিন্ডার। এখন প্রায় ৩৫০টি সিলিন্ডার ব্যবহৃত হচ্ছে। এ ছাড়া অক্সিজেন ট্যাংক নিয়মিত ব্যবহার করা হচ্ছে। শুধু করোনা রোগীদের জন্য ব্যবহৃত ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের মুখপাত্র কাজী আবু রাশেদ জানান, ৬ হাজার লিটারের ট্যাংক আছে। এখন প্রতি সপ্তাহে একবার ভরতে হচ্ছে। স্বাভাবিক সময়ে দুই মাসে একবার ভরতে হতো।চুয়াডাঙ্গায় দিনে চাহিদা ছিল ১০০ থেকে ২০০ লিটার অক্সিজেন। এখন এটি দাঁড়িয়েছে প্রায় এক হাজার লিটারে। সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক কুদরত-ই-খোদা বলেন, দিনে দেড় হাজার লিটারের চাহিদা ছিল। এখন যাচ্ছে সাড়ে চার থেকে পাঁচ হাজার লিটার। ফরিদপুরে দেড় হাজার থেকে বেড়ে দিনের চাহিদা এখন সাড়ে তিন থেকে চার হাজার লিটার।

করোনার সংক্রমণের আগে দেশের স্বাস্থ্য খাতে অক্সিজেনের চাহিদা ছিল দিনে ১০০ থেকে ১২০ টন। ওই সময় আমদানির প্রয়োজন হতো না। দিনে এখন সারা দেশে অক্সিজেনের চাহিদা ২০০ থেকে ২২০ টন। এর আগে গত এপ্রিলের শুরুতে এমন চাহিদা ছিল। ওই সময় ১০০ টন আসত পাশের দেশ ভারত থেকে। বাকিটা দেশেই উৎপাদিত হয়েছে। ২১ এপ্রিলের পর ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ হয়ে গেছে। রোগী কমে আসায় সংকট তৈরি হয়নি। এখন রোগী বাড়তে শুরু করায় শঙ্কা দেখা দিয়েছে। শিল্পে অক্সিজেন সরবরাহ বন্ধ রেখে পুরোটাই স্বাস্থ্য খাতে দেওয়া হচ্ছে এখন। কিছু আমদানিও শুরু হয়েছে ভারত থেকে। দেশে বর্তমানে মূলত তিনটি প্রতিষ্ঠান স্বাস্থ্য খাতে অক্সিজেন সরবরাহ করে। এর মধ্যে লিন্ডে বাংলাদেশ দিনে ১০০ থেকে ১২০ টন পর্যন্ত সরবরাহ করছে। দেশে তাদের নিজস্ব উৎপাদনক্ষমতা ৯০ টনের মতো। বাকিটা ভারতে তাদের নিজস্ব কারখানা থেকে এনে সরবরাহ করছে। প্রয়োজনে আবুল খায়ের গ্রুপের কাছ থেকেও কিনছে তারা। স্পেকট্রা অক্সিজেনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, সর্বোচ্চ চাহিদার সময় দিনে ৫০ টনের বেশিও সরবরাহ করেছেন তাঁরা। নিজেরা উৎপাদনের পাশাপাশি ভারত থেকে আমদানি ও চট্টগ্রামের দুই শিল্প গ্রুপের কাছ থেকে কিনে সরবরাহ করেন তাঁরা। এখন অক্সিজেন ব্যবস্থাপনার জন্য আপত্কালীন একটি জরুরি পরিকল্পনা নেওয়া দরকার।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর