মধ্য এশিয়ায় যুক্তরাষ্ট্রের সেনা ঘাঁটি স্থাপনে রাশিয়ার হুশিয়ারি 

admin
  • আপডেট টাইম : জুলাই ০৪ ২০২১, ১৬:৫৫
  • 955 বার পঠিত
মধ্য এশিয়ায় যুক্তরাষ্ট্রের সেনা ঘাঁটি স্থাপনে রাশিয়ার হুশিয়ারি 

প্রায় দুই দশকের আফগানিস্তান যুদ্ধ শেষের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনারা ইতোমধ্যে দেশটির সবচেয়ে বড় বাগরাম বিমানঘাঁটি ত্যাগ করেছে। ছবি: এএফপি

অনলাইন ডেস্ক :
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর যুক্তরাষ্ট্রের মধ্য এশিয়ায় কোনো ঘাঁটি নির্মাণ বা সেনা মোতায়েনের বিষয়ে হুশিয়ারি দিয়েছে রাশিয়া।

রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক প্রতিনিধি জামির কাবুলোভ রাশিয়ান নিউজ এজেন্সি রিয়া নোভোস্তিকে দেওয়া সাক্ষাৎকারে এ হুশিয়ারি দেন। খবর তোলো নিউজের।২০০১ সালে ৯/১১ এ নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি ও পেনসিলভানিয়ায় সন্ত্রাসী হামলা চালানোর পর আফগানিস্তানে হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করে যুক্তরাষ্ট্র। তৎকালীন বুশ প্রশাসন হামলায় আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার যোগসূত্র রয়েছে ঘোষণা দিয়ে সে সময় তালেবানদের দখলে থাকা আফগানিস্তানে আশ্রয় নেওয়া আল-কায়েদার বিরুদ্ধে যুদ্ধ শুরু করে।

প্রায় দুই দশকের আফগানিস্তান যুদ্ধ শেষের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনারা ইতোমধ্যে দেশটির সবচেয়ে বড় বাগরাম বিমানঘাঁটি ত্যাগ করেছে।

রাশিয়ার আফগানিস্তান বিষয়ক এই প্রতিনিধি বলেন, আফগানিস্তান থেকে সামরিক ঘাঁটি সরিয়ে আমেরিকা তা মধ্য এশিয়ায় স্থাপন করতে পারে না। এটা করা তাদের উচিত হবে না।

কাবুলোভ আরও বলেন, আমরা এর মধ্যে বিভিন্ন পর্যায় থেকে ওয়াশিংটনের কাছে এই বার্তা পাঠিয়েছি। আশাকরি তারা এটাকে গুরুত্ব দেবে। আফগানিস্তানে জোট সরকার গঠনের জন্য আফগান সরকার ও তালেবানের প্রতি আহ্বান জানান রাশিয়ার এই প্রতিনিধি।

প্রেসিডেন্টের ভ্লাদিমির পুতিনের এই বিশেষ প্রতিনিধি বলেন, আফগানিস্তানের ভবিষ্যৎ ক্ষমতার কাঠামো কেমন হবে এবং কীভাবে দেশ পরিচালিত হবে সে বিষয়ে আফগান জনগণই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। তিনি বলেন, আফগানিস্তানের বর্তমান সরকার ও তালেবান গোষ্ঠীর সঙ্গে পরবর্তী আলোচনা কবে অনুষ্ঠিত হবে তা এখনো স্পষ্ট নয়। এখনই কিছু বলা যাচ্ছে না। এমনও হতে পারে দুইপক্ষ খুব শিগগিরই আলোচনায় বসবে।

গত সপ্তাহে আমেরিকা আফগানিস্তানে তাদের সবচেয়ে বড় বিমান ঘাঁটি বাগরাম থেকে সেনা প্রত্যাহার করেছে। আগামী আগস্ট শেষ হওয়ার আগেই আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবায়িত হবে বলে জানা গেছে।

সূত্র: তোলো নিউজ

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর