গাজা ইস্যুতে ফ্রান্সের যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিল যুক্তরাষ্ট্র

admin
  • আপডেট টাইম : মে ২০ ২০২১, ১৩:২১
  • 1027 বার পঠিত
গাজা ইস্যুতে ফ্রান্সের যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিল যুক্তরাষ্ট্র

ইসরাইলিবাহিনী। ফাইল ছবি

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনি ও ইসরাইলের সংঘাত এড়ানোর জন্য যুদ্ধবিরতির এক খসড়া প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করেছে ফ্রান্স।  এ প্রস্তাবটির বিরোধিতা করে আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন সংবাদ মাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসের বরাতে বৃহস্পতিবার এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের মুখপাত্র জানিয়েছেন, যুদ্ধ থামাতে বাইডেন চেষ্টা করছেন। এখন কোনো বিবৃতি দিলে তা এই চেষ্টায় বাধা দিতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে ঐ মুখপাত্র আরও বলেন, সহিংসতার অবসান ঘটাতে আমরা নিবিড় কূটনৈতিক প্রচেষ্টায় মনোনিবেশ করেছি।

অন্যান্য কূটনীতিকরা জানিয়েছেন, নিরাপত্তা পরিষদের ১৫ দেশের মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়া সবাই ফ্রান্সের প্রস্তাবে একমত হয়েছিল।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ১৫ সদস্য নিয়ে গঠিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয়ী পাঁচ পরাশক্তি – চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র স্থায়ী সদস্য। এই স্থায়ী সদস্যদের নিরাপত্তা পরিষদের রেজল্যুশন, নতুন সদস্য দেশ অন্তর্ভুক্তি বা মহাসচিব প্রার্থীর নিয়োগে ভেটো দেওয়ার ক্ষমতা আছে। এছাড়াও ১০ জন অস্থায়ী সদস্য আছে, যারা নিদিষ্ট অঞ্চল থেকে ২ বছরের জন্য নির্বাচিত হন।

গাজায় চলমান সংঘাতে এখন পর্যন্ত ২৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ শিশু এবং ৩৮ নারী আছেন।

এদিকে ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের প্রধান অ্যান্তনিও গুতেরেস। আন্তর্জাতিক সংগঠন সেভ দ্য চিলড্রেনের মতে, গাজার ৫০টি স্কুল ধ্বংস করেছে ইসরাইলি বাহিনী। এতে প্রায় ৪২ হাজার শিক্ষার্থীর স্কুলজীবন হুমকির মুখে পড়েছে।

জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও ওআইসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বিশ্ব নেতাদের যুদ্ধবিরতির আহ্বান কানে তুলছে না ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর