নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

admin
  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ২৩ ২০২১, ০৩:২৩
  • 1271 বার পঠিত
নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে  মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট অফিস থেকে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানের শুরুতে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা কনস্যুলেটের সকল কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করার পর তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।  দিবসটি উপলক্ষে ঢাকা হতে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর নির্মিত একটি প্রামান্যচিত্র এবং পররাষ্ট্র মন্ত্রীর ভিডিও বার্তা প্রদর্শন করা হয়।

দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনায় অংশগ্রহণ গ্রহণ কনসাল জেনারেলসহ কনস্যুলেটের অন্যান্য সদস্যবৃন্দ। কনসাল জেনারেল তাঁর বক্তব্যে মহান ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনবদ্য সাংগঠনিক এবং রাজনৈতিক নেতৃত্বের কথা স্মরণ করেন।  ১৯৭৪ সালের ২৫শে সেপ্টেম্বর জাতিসংঘে প্রথম বাংলা ভাষায় বঙ্গবন্ধুর বক্তব্য এবং ৭ মার্চে বাংলা ভাষায় প্রদত্ত ঐতিহাসিক ভাষণের জাতিসংঘ কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতির কথা উল্লেখ করে কনসাল জেনারেল বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৮ সাল হতে শুরু করে শুধুমাত্র ভাষা আন্দোলনেই নেতৃত্ব দেননি, তিনি পরবর্তীতে বাংলা ভাষাকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে অনস্বীকার্য ভূমিকা পালন করেছেন। মহান একুশের চেতনায় উজ্জীবিত হয়ে মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের এই সন্ধিক্ষণে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে সকলকে নিরবিচ্ছিন্নভাবে একযোগে কাজ করার আহবান জানান কনসাল জেনারেল।

অনুষ্ঠান শেষে ভাষা আন্দোলনে বীর শহীগণ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এর আগে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে নিউইয়র্কস্থ বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে পুস্পস্তবক অর্পণ করেন এবং কমিউনিটির বিভিন্ন ভার্চুয়াল অনুষ্ঠানে যোগদান করেন। এছাড়াও কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান কমিউনিটি কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে পুস্পস্তবক অর্পণ করেন।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর