ইতালীতে করোনা পরিস্থিতি অবনতির কারণে হচ্ছেনা শারদীয় দুর্গাপূজা

  • আপডেট টাইম : অক্টোবর ২২ ২০২০, ১২:৩০
  • 88 বার পঠিত
ইতালীতে করোনা পরিস্থিতি অবনতির কারণে হচ্ছেনা শারদীয় দুর্গাপূজা

 

মিনহাজ হোসেন ইতালী থেকেঃ সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গোৎসব দুর্গাপুজা প্রতি বছর ঘটা করে পালন করলেও করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে এবছর ইতালীতে ঘঠা করে তা উদযাপন করা সম্ভব হচ্ছে না।

সারা বিশ্বে করোনার থাবায় এখন জর্জরিত অবস্থায় আছে। এখন অব্দি কোন ওষুধ না আসায় প্রায় প্রত্যেকেই চিন্তিত। যার জেরে এবছর বাংলাদেশ সহ বিভিন্ন দেশে সরকারি নিয়মে সাস্হবিধী মেনে ছোট পরিসরে পালন করলেও ইতালীতে পুজোমণ্ডপে পালন করা হচ্ছে না দূর্গাপুজো। তাই এবছর পুজো হবে যার যায ঘরে থেকে এমনটাই জানিয়েছেন সনাতম ধর্মাবলম্বীরা।

মহামারী এই করোনাভাইরাসের কারনে
ঘটা করে দুর্গা পুজা আয়োজন পালন করতে না পারায় সনাতন ধর্মবলম্বীরা অনেকেই বেশ আশাহত।

ইতালী রাজধানী রোমে প্রতিবছর কয়কটি পুজোমন্ডপে নানা আয়োজনে উৎসাহ উদ্দিপনার মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা পালন করতো
সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গোৎসব দুর্গাপূজা। কিন্তু করোনার কারনে এবার পুজোমণ্ডপে হচ্ছে না এই উৎসব। তারা মনে করেন যতো দিন না করোনার ভ্যাকসিন না আসছে ততোদিন আটকানো সম্ভব হবে না করোনা সংক্রমণ। তাই এই অবস্থায় পুজোমণ্ডপে বড় আয়োজন করা যাচ্ছে না এমনটাই জানিয়েছেন রোমে বসবাসরত পুজোমণ্ডপের কতৃপক্ষ।

জানানো হয়েছে যার যার বাসায় তাঁদের প্রতিমার ছবি সাজিয়ে, সেখানেই পুজো করার। এছাড়াও জানা গেছে
ডিজিটাল স্ট্রিমিং পদ্ধতিতে পুজো দিতে জুম কলের মাধ্যমে পুজো দেওয়ার ব্যবস্থা করবে অনেকেই। এবং এই জুম কলের মাধ্যমে পালন করা হবে সব রকমের সাংস্কৃতিক অনুষ্ঠানও। অর্থাৎ করোনা বুড়ো আঙ্গুল দেখালেও ইতালীতে বাঙালিরাও করোনাকে কলা দেখিয়ে ভার্চুয়াল উপায়ে সারবেন দুর্গা পুজো।

এই ক্যাটাগরীর আরো খবর