যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ২০ লাখ একর বনভূমি পুড়ে ছাই

admin
  • আপডেট টাইম : সেপ্টেম্বর ১০ ২০২০, ০২:৫৫
  • 1261 বার পঠিত
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ২০ লাখ একর বনভূমি পুড়ে ছাই

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দাবানলে এ পর্যন্ত ২০ লাখ একর বনভূমি পুড়ে গেছে। দ্রুতগতিতে নতুন নতুন স্থানে ছড়িয়ে পড়ছে আগুন। ক্যালিফোর্নিয়ার ফ্রেশনো এলাকার কয়েক ডজন মানুষ তাদের ঘরবাড়িতে আটকা পড়েছেন। যেকোনো সময় তাদের ঘরবাড়িতে আগুন লেগে যেতে পারে।

দমকল বাহিনী তাদের উদ্ধারে অভিযান চালাচ্ছে। কিন্তু প্রচণ্ড ধুয়ার কারণে উদ্ধার অভিযান ব্যহত হচ্ছে। সামরিক হেলিকপ্টারগুলো গন্তব্যে পৌঁছাতে পারছে না।
অঙ্গরাজ্যের বনাঞ্চল এবং অগ্নি নিরাপত্তা দফতরের তথ্য অনুযায়ী,এখন পর্যন্ত এই দাবানলে পুড়ে গেছে ২০ লাখ একরেরও বেশি এলাকার বনভূমি। নতুন করে বিপর্যয় এড়াতে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে স্থানীয় সময় সোমবার রাত থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে উপদ্রুত এলাকার এক লাখ ৭২ হাজার মানুষ।

কর্মকর্তারা বলছেন,মোট ২২টি বড় ধরনের দাবানলের ঘটনা ঘটেছে। এর মধ্যে এল ডোরাদোতে দাবানলে এক স্থানেই পুড়ে গেছে সাত হাজার একরের বেশি জায়গা। উপদ্রুত এলাকা থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে হিমশিম খেতে হচ্ছে উদ্ধারকারীদের।

গত ১৫ আগস্ট থেকে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন বনাঞ্চলে দাবানল শুরু হয়েছে। তখন থেকে এ পর্যন্ত প্রায় এক হাজারটি দাবানলের কবলে পড়েছে মার্কিন অঙ্গরাজ্যটি। বেশিরভাগ ক্ষেত্রে বজ্রপাত থেকে শুরু হয় এসব অগ্নিকাণ্ড।

ক্যালিফোর্নিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, এই বছর দাবানলে কেবল ২০ লাখ একরের বনাঞ্চলই পুড়ে যায়নি, প্রাণ হারিয়েছে আট ব্যক্তি আর ধ্বংস হয়েছে অন্তত তিন হাজার তিনশ’ অবকাঠামো। এর আগে সর্বশেষ ২০১৮ সালে দাবানলে অঙ্গরাজ্যটির ১৯ লাখ ৯৬ হাজার একর বনভূমি পুড়ে যায়। ১৯৮৭ সাল থেকে রেকর্ড রাখা শুরুর পর সেটিই ছিলো সর্বোচ্চ।

এ বছর রেকর্ড পরিমাণ বনাঞ্চল পুড়ে যাওয়ার পরও অন্তত ২৪টি স্থানের দাবানল ঠেকানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন ক্যালিফোর্নিয়ার ১৪ হাজারের বেশি অগ্নি নির্বাপণ কর্মী।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর