বিয়ানীবাজারে কালবৈশাখী ঝড়ে’র তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি

admin
  • আপডেট টাইম : মে ১৩ ২০২০, ১৬:৩৬
  • 1381 বার পঠিত
বিয়ানীবাজারে কালবৈশাখী ঝড়ে’র তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি

এম.বেলাল আহমদ ::-

বিয়ানীবাজার উপজেলায় কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। বসত বাড়ি ও টিলা অঞ্চলে শতশত গাছ উপড়ে পড়েছে। শিক্ষা প্রতিষ্ঠান ও শতাধিক ঘরবাড়ি ভাঙ্গা ও টিনের চাল ভেঙ্গে যাওয়ার খবর পাওয়া গেছে। পল্লী বিদ্যুৎ এর বিদ্যুতিক লাইনের ওব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
আজ বুধবার (১৩ মে) সকাল ১১টার দিক বিয়ানীবাজারে কাল বৈশাখী ঝড় বয়ে যায়।
জানা যায়, বুধবার সকাল ১১ টার দিকে হঠাৎ করে বিয়ানীবাজার উপজেলার উপর দিয়ে অনুমানিক ১৫ মিনিট স্থায়ী হয় ও প্রচন্ড গতিতে এ কালবৈশাখী ঝড় হয়। বিয়ানীবাজার পৌর শহরেও বেশ পুরনো গাছ ঝড়ের তান্ডবে পড়ে যায় মাটিতে।
এদিকে, ঝড়ে কারণে উপজেলার প্রতিটি ইউনিয়নে
অধর্শতাধিক পাকা আধা পাকা ঘর বিধ্বস্ত হয়েছে।
ঝড়ে প্রধান সড়কসহ সব অভ্যন্তরিন ও গ্রামীন সড়কে গাছ ও বাঁশ ভেঙ্গে পড়ে যান চলাচলে বিঘ্ন ঘটায়। এছাড়া উপজেলার শতাধিক স্থানে পল্লীবিদ্যুতের সঞ্চালন ও সরবরাহ লাইনের খুঁটি ভেঙ্গে পড়েছে এবং লাইন ছিড়ে গেছে। এর ফলে পুরো উপজেলা বিদুৎ বিচ্ছিন্ন হয়।

পৌরসভার মেয়র মোঃআব্দুস শুকুর জানান, ঝড়ের কারণে পৌরসভায় অর্ধশতাধিক গাছ পড়েছে এবং কয়েকটি বসত বাড়ির টিনের চাল ভেঙ্গে যাওয়া ও ক্ষয়ক্ষতির খবর পেয়েছি। আমরা ঝড় পরবর্তী পৌরসভার সকল রাস্তায় ছিটকে পড়া গাছ রাস্তা থেকে সরানো হয়েছে ও বৃষ্টির পানির জন্য ড্রেন পরিস্কার কাজ চলমান রয়েছে।
বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কমকর্তা মৌসুমী মাহবুব বলেন, বৈশাখ মাস ঝড়ের সময়। ঝড়ের কারণে ক্ষয়ক্ষতির সংবাদ আমরা পেয়েছি।ক্ষয়ক্ষতির পরিমান এখনও জানা যায়নি।
পল্লীবিদ্যুৎ ডিজিএম অভিলাশ চন্দ্র পাল বলেন, ঝড়ের তান্ডবে প্রধান সঞ্চালন লাইন ৩৩ কেবি ছিড়ে যায়, আমরা ঝড় তামার সাথে সাথে সংযোজন কাজ শুরু করেছি। শতাধিক স্হানে লাইন ছিড়ে গেছে। অনেক জায়গায় খুঁটি ভেঙ্গে পড়েছে। সকল এলাকায় বিদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাচ্ছি। বিদ্যুৎ সচল করতে প্রকৌশলীরা দ্রুত কাজ শুরু করেছেন।
ফায়ার সার্ভিস স্টেশন এর ইনচার্জ মহরম আলী জানান, ঝরের তান্ডবে আামাদের স্টেশনের পাশে নয়াবাজার- কসবা মিনারগোষ্টি রাস্তায় গাছ পড়ে রাস্তা বন্ধ হয়ে যায় আমরা তাৎক্ষণিক গাছ গুলো কেটে যানচলাচলের উপযোগী করি।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর