করোনা ভাইরাস: -সময় এখন মানবিকতার

  • আপডেট টাইম : মে ১০ ২০২০, ১৮:০১
  • 392 বার পঠিত
করোনা ভাইরাস: -সময় এখন মানবিকতার

এপলু ফরহাদ ঃপ্রতি শত বছর পরে মনে হয় একটি করে মহামারীর পুনরাবৃত্তি। ১৭২০ সালে প্লেগ, ১৮২০ সালে কলেরা, ১৯২০ সালে স্প্যানিশ ফ্লু মহামারী হয়েছে। বর্তমান ভাইরাল মহামারী উল্লিখিত,
করোনা ভাইরাস বা কোভিড-১৯ বিশ্বজুড়ে এমন এক মহামারী যা নিকট অতীতের সব রেকর্ডকে ছাপিয়ে গেছে।প্রতিদিন এবং প্রতিনিয়ত এই ভাইরাস কেড়ে নিচ্ছে অসংখ্য মানুষের প্রাণ।
বিশ্ব আজ নিস্তব্ধ এই মহামারীর ভয়াল অাক্রমণে।এখনো এর কার্যকর ঔষধ আবিস্কৃত হয়নি, তবে সচেতন থেকে এই ভাইরাস থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। WHO কর্তৃক প্রচারিত স্বাস্থ্য নির্দেশনা মেনে বাড়িতে অবস্থানই এই ভাইরাস থেকে মুক্ত থাকার সবচেয়ে কার্যকর উপায়।বাড়ির বাইরে গেলে অবশ্যই মাস্ক পড়তে হবে এবং ফিরে এসে অবশ্যই বিশ সেকেন্ড সাবান পানি দিয়ে হাত পরিস্কার করতে হবে।
কেবল নিজে একা ভালো থাকলে চলবে, এমন মানসিকতা পরিহার করে ভাবতে হবে সবাইকে নিয়ে। করোনা ভাইরাসের প্রেক্ষিতে চলমান লকডাউনের কর্মহীন হয়ে পড়েছে অনেক মানুষ,এসব মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। দল,মত,ধর্ম সবকিছু ছাপিয়ে এখন সময় অাগের চেয়ে আরো মানবিক হওয়ার।এক্ষেত্রে ভিক্ষুক নাজিম উদ্দিন হতে পারেন অামাদের জন্য অনুকরণীয়।ভিক্ষুক নাজিম উদ্দিন নিজের জমানো ১০ হাজার টাকা দান করেছেন করোনা তহবিলে যার প্রশংসা করেছেন স্বয়ং মাননীয় প্রধানমন্ত্রী । মুজিব অাদর্শের সৈনিক হিসেবে অামাদেরও উচিত নিজের সর্ব্বোচ্চ দিয়ে সেবার মানসিকতা নিয়ে কাজ করা।
মহান অাল্লাহ আমাদের সকলের সহায় হোন,আমিন।

লেখার মধ্যে কোন প্রকার রাষ্ট্রবিরোধী কিছু থাকলে সম্পাদক দায়ী নহে

এই ক্যাটাগরীর আরো খবর