বিশ্বজুড়ে চীন-নির্ভরতা ক্রমেই বাড়ছে

admin
  • আপডেট টাইম : মে ০৭ ২০২০, ০৯:২৩
  • 1390 বার পঠিত
বিশ্বজুড়ে চীন-নির্ভরতা ক্রমেই বাড়ছে

মীম টিভি:-

বৈশ্বিক অতিমারি করোনা বিশ্বের খোলনলচে বদলে ফেলছে। বৈশ্বিক অর্থনীতি পুরোপুরি স্থবির, মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো তেলের দাম ঋণাত্মক হয়েছে। সারা বিশ্বেই তেলের দাম রেকর্ড পরিমাণ কম। দেশে দেশে কলকারখানা বন্ধ, বৈশ্বিক অর্থনীতি বিরাট ধসের দ্বারপ্রান্তে।
চলমান এই সংকটে সরকারগুলোকে অনিশ্চিত ভবিষ্যতের পথে এগোতে হচ্ছে। বিশ্বব্যাপী স্থবিরতার মধ্যেও কান পাতলেই শোনা যাচ্ছে পরিবর্তনের গুঞ্জন: অচিরেই বিশ্ব শৃঙ্খলার মূল খেলোয়াড় হিসেবে আমেরিকান আধিপত্যের পতন ঘটিয়ে চীনের উত্থান ঘটবে।
প্রথম বিশ্বযুদ্ধ–পরবর্তী বৈশ্বিক রাজনীতিতে ফ্রান্স দুর্বল হয়ে যায় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রিটেনের কাছে এবং ব্রিটেন বিশ্বযুদ্ধ–পরবর্তী বিশ্বে একক পরাশক্তি হিসেবে আবির্ভূত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ–পরবর্তী সময়েও মার্কিন যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তারকারী শক্তি হয়ে ওঠে এবং সুয়েজ খাল সংকটকে কেন্দ্র করে ব্রিটেনের ভুল পদক্ষেপ আমেরিকাকে বৈশ্বিক নেতৃত্বে নিয়ে আসে। করোনা সংকটের ভূরাজনৈতিক প্রভাব এতটাই সুদূরপ্রসারী যে এটি ইতিমধ্যেই দ্বিতীয় বিশ্বযুদ্ধ–পরবর্তী সবচেয়ে বড় ঘটনা হিসেবে চিহ্নিত হয়েছে এবং করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্র যে অপরিণামদর্শিতার পরিচয় দিয়েছে, তারই সূত্র ধরে অনেকে পরিবর্তনশীল পরিস্থিতিতে চীনের উত্থানের কথা ভাবছে।
বড় দুই অর্থনীতির বাণিজ্যযুদ্ধ আর করোনাকালে ট্রাম্পের বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন প্রত্যাহারের ঘোষণায়। বিপরীতে স্বাস্থ্য সংস্থাকে চীন তিন কোটি ডলার অনুদান দেয়। মার্কিন আচরণ যেন তত্ত্বটিরই রূপায়ণ।
বিশ্বজুড়ে চীন-নির্ভরতা ক্রমেই বাড়ছে। ট্রাম্পসহ পশ্চিমা নেতারা যখন বর্তমান পরিস্থিতির জন্য চীনকে দোষী সাব্যস্ত করছে, সেখানে অন্যান্য দেশ এখনো চীনের সহায়তার দিকে তাকিয়ে আছে, যেহেতু আমেরিকা সব সাহায্য বন্ধ রেখেছে। এই সময়কে চীন ব্যাপকভাবে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে। এশিয়া, ইউরোপ, আফ্রিকায় বিভিন্ন গ্রুপ ও আঞ্চলিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে করোনাভাইরাস প্রতিরোধে কাজ করছে এবং বেল্ট অ্যান্ড রোডের সঙ্গে যুক্ত ৭০টি দেশ বিশেষ সুবিধা লাভ করছে। তাই তো দেশে দেশে চাইনিজ চিকিৎসাসামগ্রী ও অনুদানের চাহিদা বাড়ছে, যার অন্যতম নিদর্শন সার্বিয়ার প্রেসিডেন্টের উক্তি, ‘চীন একমাত্র দেশ, যে আমাদের সাহায্য করতে পারে।’
অন্যদিকে প্রেসিডেন্ট শি এই বৈশ্বিক সংকটকালে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে একযোগে কাজ করার ঘোষণা দিয়েছেন।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর