২ কোটি গরিব মানুষ, প্রতি মাসে টাকা পাবে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে

admin
  • আপডেট টাইম : মে ০৫ ২০২০, ১৪:৩৫
  • 1201 বার পঠিত
২ কোটি গরিব মানুষ, প্রতি মাসে টাকা পাবে  মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে

অনিক রাজ:
করোনাভাইরাসের কারণে ত্রাণের পরিধি বাড়াচ্ছে সরকার। দেশের কোন মানুষের যাতে অভুক্ত থাকতে না হয়, সে জন্য সরকার দুই কোটি মানুষকে অর্থাৎ ৫০ লাখ পরিবারের প্রতি চারজনকে সরাসরি নগদ টাকা দেবে। এরই অংশ হিসেবে প্রতি পরিবার নগদ পাবে দুই হাজার ৪০০ টাকা। প্রতিজনে গড়ে ৬০০ টাকা।
প্রণোদনার অর্থ সরাসরি চলে যাবে তাদের মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে অথবা নিজের ব্যাংক অ্যাকাউন্টে। আর এ জন্য অর্থ মন্ত্রণালয় দু-এক দিনের মধ্যে এক হাজার ২০০ কোটি টাকা ছাড় করবে। পুরো বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয় তদারক করছে। নগদ সহায়তার অর্থ ছাড় হলে সব মিলিয়ে সাড়ে পাঁচ কোটি মানুষ প্রণোদনার আওতায় আসবে। অর্থ মন্ত্রণালয়, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী খুব শিগগিরই এক হাজার ২০০ কোটি টাকা ছাড় করা হবে। বিষয়টি সরাসরি তদারক করছে প্রধানমন্ত্রীর কার্যালয়। অর্থ মন্ত্রণালয় অর্থ ছাড়সহ অন্যান্য কাজ করবে। তিনি জানান, শহর-গ্রাম দুই জায়গায়ই এ প্রণোদনা দেওয়া হবে। তাই আশা করা যায়, প্রান্তিক মানুষরা না খেয়ে থাকবে না। আরো অর্থ ছাড়ের প্রয়োজন হলে অর্থ বিভাগ তা করবে।

এর আগে ওএমএসের মাধ্যমে খোলাবাজারে চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি, কোনো ক্ষেত্রে বিনা মূল্যে ত্রাণ সরবরাহ করেছে সরকার। এসব ক্ষেত্রে চেয়ারম্যান, মেম্বারসহ আওয়ামী লীগের স্থানীয় নেতাদের বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ ও গ্রেপ্তারের ঘটনা ঘটেছে। নগদ অর্থের ক্ষেত্রে যেন এ অবস্থা সৃষ্টি না হয় সে জন্য এবার কোনো মধ্যস্থতাকারী রাখছে না সরকার। নগদ সহায়তার অর্থ প্রান্তিক মানুষের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি দিয়ে দেওয়া হবে।
এছাড়া চলতি মে মাসে ৫০ লাখ পরিবারকে মাসে ২০ কেজি করে খাদ্য (চাল) সহায়তা দেওয়া হবে। এত দিন সাধারণত ১০ কেজি করে চাল দেওয়া হচ্ছিল। এ জন্য কোন জেলায় কত পরিবার এই সহায়তা পাবে তা ঠিক করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এর ভিত্তিতে উপকারভোগীর নাম অন্তর্ভুক্ত করে সফটওয়্যারের মাধ্যমে মন্ত্রণালয়ে পাঠাতে মাঠ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর