সিলেটের কৃতিসন্তান জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী’র মৃত্যুতে জালালাবাদ এসোসিয়েশন ইতালীর শোক প্রকাশ

admin
  • আপডেট টাইম : এপ্রিল ২৮ ২০২০, ১৭:৩১
  • 1223 বার পঠিত
সিলেটের কৃতিসন্তান জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী’র মৃত্যুতে জালালাবাদ এসোসিয়েশন ইতালীর শোক প্রকাশ

সিলেটের কৃতিসন্তান জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই। তাঁর মৃত্যুতে জালালাবাদ এসোসিয়েশন ইতালী গভীর ভাবে শোকাহতঃ-

সিলেটের কৃতিসন্তান,তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, গবেষক, শিক্ষাবিদ, বিজ্ঞানী,একুশের পদক প্রাপ্ত জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী (৭৮) আর নেই (ইন্নালিল্লাহে… রাজেউন)। সোমবার রাত ২টার দিকে ঘুমের মধ্যে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর সাড়া না পেয়ে তাকে স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

খ্যাতিমান প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরীকে ২০১৮ সালে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ সরকার। ১৯৯৬ সালের তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। কাজের স্বীকৃতি হিসেবে তিনি একুশে পদক সম্মাননা লাভ করেন।
১৯৪২ সালের ১৫ নভেম্বর সিলেটে জন্ম নেন জামিলুর রেজা চৌধুরী। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) অধ্যাপনা শেষে তিনি সর্বশেষ এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্যের দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর এ দেশে যত বড় বড় ভৌত অবকাঠামো তৈরি হয়েছে, তার প্রায় প্রতিটির সঙ্গেই তিনি কোনও না কোনওভাবে জড়িত থেকেছেন।

অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম জানান, পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার যোহরের নামাজের পর জানাজা নামাজ শেষে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে বনানী গোরস্থানে তার বাবা-মায়ের কবরে শায়িত করা হবে।
তার জামাতা জিয়া ওয়াদুদ সকলের কাছে দোয়া চেয়েছেন।

গবেষক, শিক্ষাবিদ, বিজ্ঞানী, জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী সাহেবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন জালালাবাদ এসোসিয়েশন ইতালীর সভাপতি অলিউদ্দিন শামীম ও সাধারণ সম্পাদক শাব্বির আহমদ সহ জালালাবাদএসোসিয়েশন ইতালীর কার্যকরী পরিষদের সকল সদস্যবৃন্দ। শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। মহান আল্লাহর দরবারে তাঁর স্বর্গীয় জীবন প্রার্থনা করেন।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর