সিলেটের আকর্ষণীয় ৫ পর্যটন কেন্দ্র

admin
  • আপডেট টাইম : ডিসেম্বর ১৭ ২০১৯, ১১:১৮
  • 1101 বার পঠিত

মিম টিভি ডেস্কঃ ঘুরতে যাবেন? কিন্তু জায়গাটা একটু প্রশান্তিময়, নিরিবিলি, চারদিকে সবুজের সমারোহ থাকলে ভালো হয়। তাহলে ঘুরে আসতে পারেন সিলেট থেকে। যেখানে রয়েছে বিভিন্ন পাহাড়, চা বাগানসহ বেশ কয়েকটি পর্যটন কেন্দ্র। চলুন জেনে নেই সিলেট ও এর আশপাশের শীর্ষ ৫টি পর্যটন কেন্দ্র সম্পর্কে।

জাফলং : কর্মব্যস্ত জীবনে একটু অবসর পেলেই ঘুরে আসতে পারেন পাথরের স্বর্গ খ্যাত সিলেটের জাফলংকে। সেখানে সীমান্ত অতিক্রম না করেই প্রতিবেশী দেশ ভারতে যাওয়ার রোমাঞ্চ অনুভব করতে পারবেন।

রাতারগুল : রাতারগুল সোয়াম্প ফরেস্ট বাংলাদেশের একমাত্র মিঠাপানির জলাবন এবং বন্যপ্রাণী অভয়ারণ্য। এটি সিলেটের গোয়াইনঘাটে অবস্থিত। চিরসবুজ এই বন বর্ষাকালে ২০ থেকে ৩০ ফুট পানির নিচে নিমজ্জিত থাকলেও, বাকি সারা বছর পানির উচ্চতা থাকে ১০ ফুটের মতো।

বিছানাকান্দি : নৌকা ভ্রমণের জন্য অন্যতম স্থান। বিছানাকান্দি আপনাকে এনে দিতে পারে অন্যরকম আত্মতৃপ্তি। খাসিয়া পর্বতের বিভিন্ন স্তর এসে এক বিন্দুতে মিলিত হয়েছে এখানে। খাসিয়া পর্বত থেকে নেমে আসা ঝর্ণা এখানে একটি হ্রদের সৃষ্টি করেছে যা পরবর্তীতে গিয়ে মিশে গিয়েছে পিয়াইন নদীর সাথে।

লালাখাল : ভারতের চেরাপুঞ্জির ঠিক নিচেই লালাখালের অবস্থান। চেরাপুঞ্জি পাহাড় থেকে উৎপন্ন এই নদী বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়। নীল পানির এই লালাখালের পাশ দিয়েই প্রভাবিত হয়েছে সারি গোয়াইন নদী।

মালনীছড়া চা বাগান : অনন্য সৌন্দর্যে ঘেরা বিভিন্ন চা বাগান সিলেটকে দিয়েছে আলাদা পরিচয়। এসবের মধ্যে মালনীছড়া চা বাগান অন্যতম। এটি বাংলাদেশ তথা উপমহাদেশের বৃহত্তম ও সর্বপ্রথম প্রতিষ্ঠিত চা বাগান। ১৮৪৯ সালে লর্ড হার্ডসন ১৫০০ একর জায়গার ওপর এই চা বাগান প্রতিষ্ঠা করেন।

এছাড়াও সিলেট ও এর আশপাশে রয়েছে আরও বেশ কিছু পর্যটন কেন্দ্র। রাজধানী ঢাকার সঙ্গে সিলেটের যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় সহজেই এসব জায়গায় ঘুরে আসা যায়। তবে, আবহাওয়া অনুকূলে না থাকলে ভ্রমণের ক্ষেত্রে সতর্ক থাকাই ভালো।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর