শ্রীভূমি সিলেটে কবিগুরুর পদার্পণের শত বর্ষপূর্তি

admin
  • আপডেট টাইম : অক্টোবর ২২ ২০১৯, ০২:২৯
  • 1129 বার পঠিত
শ্রীভূমি সিলেটে কবিগুরুর পদার্পণের শত বর্ষপূর্তি

শ্রীভূমি এই সিলেটে ১৯১৯ সালের ৬ নভেম্বর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সিলেটের মাটিতে পা রেখেছিলেন। কবিগুরু সিলেটে পদার্পণ করার দিনই ঐতিহ্যবাহী এমসি কলেজের অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এরপর মাছিমপুর মণিপুরী পাড়া পরিদর্শনে যান তিনি। সেদিন মাছিমপুরের মণিপুরীদের পরিবেশিত মণিপুরী নৃত্য দেখে মুগ্ধ হন কবি। এরপর কমলগঞ্জের মণিপুরী গ্রাম বালিগাঁওয়ের নৃত্যগুরু নীলেশ্বর মুখার্জীকে নিয়ে যান শান্তিনিকেতনে। এরই ধারাবাহিকতায় আজকের আন্তর্জাতিক পরিমণ্ডলে ব্যাপক পরিচিতি পায় এই নাচ। মণিপুরী নৃত্য খ্যাতি লাভ করে বিশ্বনন্দিত ধ্রুপদি নৃত্য হিসেবে। 

সেই যে সেবার সিলেটের ভূমিতে এসেছিলেন কবি, তখনই সিলেট ঘুরে প্রকৃতির রূপ-রস আর সংস্কৃতির আবহ দেখে এই জায়গাকে ‘শ্রীভূমি’ বলে আখ্যায়িত করেছিলেন তিনি। স্থানীয়দের মুখে মুখে এসব তথ্য বহুল প্রচলিত। এছাড়াও বিভিন্ন অনুষ্ঠানেও ঘুরে ফিরে প্রকাশ্য হয় এই ইতিহাস। 

সিলেটবাসীর জন্য পরম শাঘনীয় সেই স্মৃতিকে স্মরণীয় করে রাখতে তাই সিলেটে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে আয়োজন করা হয়েছে ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব’।

স্মরণোৎসব উদযাপনের লক্ষ্যে রবীন্দ্র-অনুরাগী সুধীজন সমন্বয়ে উপদেষ্টা পর্ষদ, সাধারণ পর্ষদ, কর্মপর্ষদ গঠন করা হয়েছে। পর্ষদের আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং সদস্য সচিব করা হয়েছে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। এছাড়া সিলেটের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও পেশাজীবি সংগঠনের তিন শতাধিক সদস্যদের সমন্বয়ে উদযাপন পর্ষদ গঠন করা হয়েছে।

0Shares
এই ক্যাটাগরীর আরো খবর